আইপিএল ২০২৩

‘১৮ কোটিতে অভিজ্ঞতা কেনা যায় না’, কারান ইস্যুতে শেবাগ

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 15:43 শুক্রবার, 21 এপ্রিল, 2023

|| ডেস্ক রিপোর্ট ||

চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলামে ঝড় তুলেছিলেন স্যাম কারান। ইংল্যান্ডের এই অলরাউন্ডারকে দলে পেতে পাঞ্জাব কিংস খরচ করে ১৮ কোটি রুপি। যা আইপিএল নিলামের ইতিহাসের সর্বোচ্চ মূল্য। তবে বড় অংকে কারানের মত ক্রিকেটারকে দলে নিয়েও মাঠে সুফল পাচ্ছে না পাঞ্জাব। তাই বিরেন্দর শেবাগ মনে করছেন, বড় অংক খরচ করা মানে এই না যে সে মাঠে ভালো করবে।  

গেল টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যান অব দা ফাইনাল ও ম্যান অব দা টুর্নামেন্ট হয়েছিলেন স্যাম। এরপর তাকে পেতে আইপিএলের নিলামে হয় কাড়াকাড়ি, শেষ পর্যন্ত ১৮ কোটি ৫০ লাখ রুপিতে তাকে দলে পায় পাঞ্জাব। কিন্তু মাঠে কারানের পারফরম্যান্সে এখনও পর্যন্ত প্রত্যাশার প্রতিফলন পড়েনি।

৬ ম্যাচে কারান উইকেট নিয়েছেন ৫টি, ওভারপ্রতি রান দিয়েছেন ৮.১৯। এছাড়া ব্যাট হাতে ৬ ইনিংসে রান করেছেন ১১৭.৫৬ স্ট্রাইক রেটে মোটে ৮৭। পাশাপাশি চোটের কারণে অধিনায়ক শিখর ধাওয়ানের অনুপস্থিতিতে সবশেষ দুই ম্যাচে পাঞ্জাবকে নেতৃত্বও দিয়েছেন কারান। তাতে একটি জিতেছে দল, একটিতে হেরেছে। 

এসবের মাঝে কারানের ওপর শেবাগ চটেছেন এই অলরাউন্ডারের আউট হওয়ার ধরনে। মোহালিতে বৃহস্পতিবার রয়্যাল চ্যালেঞ্জার্সে বেঙ্গালোরের বিপক্ষে ১০ রান করে রান আউট হন তিনি। রান নিতে ছোটার সময় যথেষ্ট দ্রুত ছুটতে দেখা যায়নি তাকে। সেটির খেসারত দিতে হয় রান আউট হয়ে।

ধারাভাষ্যকক্ষে সাইমন ডুলও তখন বলেন, আলসে ভঙ্গিতে দৌড়াচ্ছিলেন কারান। ১৭৫ রান তাড়ায় বিপর্যয়ে থাকা পাঞ্জাব লড়াই থেকে আরও ছিটকে পড়ে ভারপ্রাপ্ত অধিনায়কের বিদায়ে। শেষ পর্যন্ত তারা হেরে যায় ২৪ রানে। ম্যাচ শেষে ক্রিকবাজ-এ আলোচনায় শেহবাগ জানান, নিলামে কারান অনেক মূল্য পেলেও অভিজ্ঞতায় এখনও বেশ পিছিয়ে।

শেবাগের ভাষ্যমতে, 'সে একজন আন্তর্জাতিক ক্রিকেটার। কিন্তু ১৮ কোটি রুপিতে অভিজ্ঞতা কেনা যায় না। অভিজ্ঞতা হয় কেবল খেললে। রোদের মধ্যে দিনের পর দিন খেলতে খেলতে যখন চুল পেকে যায়, তখন অভিজ্ঞতা আসে। আমরা স্রেফ মনে করি যে, ১৮ কোটি রুপিতে তাকে কেনা হয়েছে মানেই সে ম্যাচের পর ম্যাচ জেতাবে।'

'তবে তার তো অভিজ্ঞতা ততটা নেই। খুব বাজে রানিং ছিল এটি। কোনো দরকারই ছিল না এটার। দলের অধিনায়ক হিসেবে তার প্রয়োজন ছিল উইকেটে থাকা, শেষ পর্যন্ত দলকে টেনে নেওয়া। তবে যেটা বললাম, অভিজ্ঞতার ঘাটতির মূল্য দিতে হয়েছে তাকে' যোগ করেন শেবাগ।