আইপিএল

'মুস্তাফিজের ওয়ার্কলোড ঠিক না করলে মনে হয় বাংলাদেশ বিশ্বকাপ জিতবে না'

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 10:46 শুক্রবার, 19 এপ্রিল, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দারুণ ছন্দে আছেন মুস্তাফিজুর রহমান। ৫ ম্যাচেই তিনি শিকার করেছেন ১০ উইকেট। এবারের আইপিএলের সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় মুস্তাফিজ আছেন চার নম্বরে। ১৩টি উইকেট নিয়ে সবার উপরে জসপ্রিত বুমরাহ। আর ১২টি করে উইকেট নিয়ে দুই ও তিন নম্বরে আছেন যথাক্রমে যুবেন্দ্র চাহাল  ও জেরাল্ড কোয়েতজি।

যদিও তাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতার খুব বেশি সময় পাচ্ছেন না মুস্তাফিজ। কারণে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের জন্য তাকে দেশে ফিরিয়ে আনছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শুরুতে ৩০ এপ্রিল পর্যন্ত মুস্তাফিজকে এনওসি দিয়েছিল বিসিবি। তবে সেই অনাপত্তি পত্রের মেয়াদ ১ মে পর্যন্ত বাড়িয়েছে বিসিবি। সেদিন চেন্নাই খেলবে পাঞ্জাব কিংসের বিপক্ষে। ফলে এক ম্যাচ বাড়তি খেলার সুযোগ পাচ্ছেন কাটার মাস্টার।

যদিও আইপিএলের মাঝ পথে মুস্তাফিজকে দেশে ফিরিয়ে নেয়ায় বিসিবির কড়া সমালোচনা করেছেন ভারতীয় ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়া। তিনি বিসিবির এমন সিদ্ধান্ত নিয়ে হাস্যরসে মেতেছেন। তিনি নিজের এক ভিডিওতে বলেছেন মুস্তাফিজের ওয়ার্কলোড ম্যানেজমেন্ট না হলে কী বাংলাদেশ বিশ্বকাপ উঁচিয়ে ধরতে পারবে না?

আকাশ চোপড়া বলেন, 'যে ভালো করছে তাকে ভালো করতে দাও। সামনে বড় অকশন। মুস্তাফিজের অনেক টাকা কামানোর সুযোগ রয়েছে। বাংলাদেশের মনে হয় মুস্তাফিজের ওয়ার্কলোড ম্যানেজমেন্ট না হলে বাংলাদেশ বিশ্বকাপ উঁচিয়ে ধরতে পারবে না।'

২৮ এপ্রিল বাংলাদেশে পাঁচটি টি-টোয়েন্টি খেলতে আসবে জিম্বাবুয়ে দল। ৩ মে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে সিরিজের প্রথম ম্যাচ। এর আগেই মুস্তাফিজকে বাংলাদেশ দলের সঙ্গে যোগ দিতে হচ্ছে। কদিন আগেই বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস বলেছিলেন আইপিএল থেকে মুস্তাফিজের শেখার কিছু নেই। এমনকি আইপিএলে তার ওয়ার্কলোড ম্যানেজমেন্টও হচ্ছে না।

এই বিসিবি কর্মকর্তাকেও কড়া জবাব দিয়েছেন আকাশ চোপড়া। তিনি বলেছেন, 'বাংলাদেশ তো বলছে তার কোনো উপকার হচ্ছে না। তার ওয়ার্কলোড ম্যানেজমেন্ট হচ্ছে না। তাই তাকে ফিরিয়ে নিয়ে যাচ্ছে। নিয়ে যাও! বাংলাদেশ এরকম অনেকবার করেছে। আমার মনে হয় এমনটা করা উচিত নয়। বিশ্বকাপ ঘনিয়ে আসছে। ভারতের ক্রিকেটাররাও যাবে। আমি বুঝতে পারছি না বাংলাদেশ কেন এমনটা করছে।'

মুস্তাফিজের সঙ্গে এবারের আইপিএলে দারুণ ছন্দে আছে চেন্নাইও। ৬ ম্যাচেই চারটিতে জিতেছে তারা। মুস্তাফিজ ফিরে যাওয়ায় চেন্নাই কিছুটা হলেও ক্ষতির সম্মুখীন হবে বলে মনে করেন আকাশ চোপড়া। তবে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে অবশ্য তাকে খেলতে দেখা যাবে বলে আশাবাদী আকাশ চোপড়া।

তিনি বলেছেন, 'মুস্তাফিজ চলে যাচ্ছে। চেন্নাইয়ের হয়ে খেলতে পারছেন না। এই ম্যাচে তাকে পাওয়া যাবে তবে অল্প কিছুদিন তাকে আর পাওয়া যাবে। বাংলাদেশ কেন এমনটা করছে। আমার ভাইকে খেলতে দাও না। চেন্নাইয়ের কিছুটা ক্ষতি হবে।'