ডিপিএল

শেষ ওভারের লড়াইয়ে সাকিবদের হারিয়ে চ্যাম্পিয়ন আবাহনী

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 18:45 মঙ্গলবার, 30 এপ্রিল, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

জিতলেই চ্যাম্পিয়ন এমন সমীকরণের ম্যাচে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে ২৬৮ রানের লক্ষ্য পায় আবাহনী লিমিটেড। ম্যাচ জিততে শেষ ওভারে বর্তমান চ্যাম্পিয়নদের প্রয়োজন ছিল ৯ রান। পেসার শফিকুল ইসলামের প্রথম চার বলে টানা দুটি করে মোট ৮ রান নিয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত। শেষ দুই বলে যখন মাত্র ১ রান প্রয়োজন তখন শফিকুলের পঞ্চম বলে লং অনের উপর দিয়ে ছক্কা মেরে ১ বল বাকি থাকতে ৪ উইকেটের জয় নিশ্চিত করেছেন আবাহনীর অধিনায়ক।

শেখ জামালকে হারিয়ে ২২তম বারের মতো ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) শিরোপা জিতল তারা। লিস্ট ‘এ’ ক্রিকেটের মর্যাদা পাওয়ার পর এটি আবাহনীর পঞ্চম শিরোপা। দুই রাউন্ড বাকি থাকলেও টানা ১৪ জয়ে সবশেষ দুই মৌসুমেই চ্যাম্পিয়ন শিরোপা ঘরে তুলল খালেদ মাহমুদ সুজনের শিষ্যরা। ২২ পয়েন্ট নিয়ে রানার্স আপ হওয়ার দৌড়ে রয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব।

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) ৪ নম্বর মাঠে জয়ের জন্য ২৬৮ রান তাড়ায় ইনিংসের চতুর্থ ওভারেই উইকেট হারায় আবাহনী। সাকিব আল হাসানের বলে শফিকুলের হাতে ক্যাচ দিয়েছেন সাব্বির হোসেন। আবাহনীর ওপেনার ফিরেছেন মাত্র ৬ রানে। এরপর বর্তমান চ্যাম্পিয়নদের এগিয়ে নিতে থাকেন এনামুল হক বিজয় ও নাইম শেখ। তাদের দুজনের জুটি ভাঙেন শফিকুল।

বাঁহাতি এই পেসারের অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা দিতে গিয়ে উইকেটের পেছনে থাকা নুরুল হাসান সোহানকে ক্যাচ দিয়েছেন ২১ রান করা নাইম। বাঁহাতি এই ওপেনার ফিরলেও দারুণ ব্যাটিংয়ে হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন বিজয়। অভিজ্ঞ এই ব্যাটারকে অবশ্য পঞ্চাশ ছোঁয়ার পরই ফিরিয়েছেন সাইফ হাসান। ডানহাতি এই অফ স্পিনারের বলে লেগ বিফোর উইকেট হয়েছেন ৬৭ রান করা বিজয়।

সাবলীল ব্যাটিংয়ে সেঞ্চুরির পথে হাঁটতে থাকলেও আফিফ হোসেন ধ্রুবকে তিন অঙ্কের ম্যাজিক ফিগার ছুঁতে দেননি তাইবুর রহমান। ৮৮ বলে ৮৩ রানের ইনিংস খেলে ইয়াসির আলী রাব্বির হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন সাজঘরে। এরপর মোসাদ্দেক অপরাজিত ৫৩ এবং নাহিদুল ইসলাম ২৪ রানের ইনিংস খেলে আবাহনীর জয় নিশ্চিত করেন। শেখ জামালের হয়ে শফিকুল দুটি উইকেট নিয়েছেন। এ ছাড়া একটি করে উইকেট পেয়েছেন সাকিব, সাইফ, তাইবুর এবং রিপন মণ্ডল।

এর আগে ব্যাটিং করতে নেমে ৯ উইকেটে ২৬৭ রান তোলে শেখ জামাল। জিম্বাবুয়ে সিরিজের আগে প্রস্তুতি হিসেবে ডিপিএল খেলা সাকিব ৫৬ বলে খেলেছেন ৪৯ রানের ইনিংস। শেষ দিকে ব্যাট হাতে ঝড় তুলেছিলেন জিয়াউর রহমান। খেলেছেন ৫৮ বলে ৮৫ রানের ইনিংস। এ ছাড়া সৈকত আলী ও সোহান খেলেছেন সমান ৪১ রানের ইনিংস। আবাহনীর হয়ে তানজিম সাকিব ও রাকিবুল হাসান নিয়েছেন তিনটি করে উইকেট।