টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

রাহানে-শার্দুলের লড়াইয়ের পরও এগিয়ে অস্ট্রেলিয়া

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 10:47 শনিবার, 10 জুন, 2023

|| ডেস্ক রিপোর্ট ||

আজিঙ্কা রাহানে ও শার্দুল ঠাকুরকে জীবন না দিলে দুইশর আগেই গুটিয়ে যেতে পারতো ভারত। তবে জীবন পেয়ে সেটা পুরোপুরি কাজে লাগিয়েছেন রাহানে ও শার্দুল ঠাকুর। দারুণ ব্যাটিংয়ে ভারতকে একরকম টেনেই তুলেছেন তারা দুজন। তবুও দিনশেষে এগিয়ে অস্ট্রেলিয়ায়। প্রথম ইনিংসে ১৭৩ রানের লিড নেয়া অস্ট্রেলিয়া তৃতীয় দিন শেষে ভারতের চেয়ে এগিয়ে ২৯৬ রানে।

ওভালে আগের দিনের ৫ উইকেটে ১৫১ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন রাহানে ও শ্রীকার ভরত। আগেরদিন শেষ বিকেলে রবীন্দ্র জাদেজাকে হারিয়ে বিপাকে ভারত আরও বিপদে পড়েন তৃতীয় সকালের দ্বিতীয় বলেই। স্কট বোল্যান্ডের দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ৫ রান করা।

একই ওভারে ফিরতে পারতেন শার্দুল। তবে তৃতীয় স্লিপে দাঁড়িয়ে ক্যাচ লুফে নিতে পারেননি উসমান খাওয়াজা। প্যাট কামিন্সের বলে জীবন পেয়েছেন শার্দুল ও রাহানে। তবে সেই সুযোগগুলো লুফে নিতে পারেনি অস্ট্রেলিয়া। সেটাই কাজে লাগিয়েছেন ভারতের এই দুই ব্যাটার। দারুণ ব্যাটিংয়ে ৯২ বলে হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন রাহানে।

এরপর দিনের প্রথম সেশনের বাকিটা সময় বেশ ভালোভাবেই দাপট দেখিয়েছেন রাহানে ও শার্দুল। দিনের প্রথম সেশনে তারা দুজনে মিলে যোগ করেন ১০৯ রান। তবে লাঞ্চ থেকে ফিরেই উইকেট হারায় ভারত। কামিন্সের বলে গালিতে ঝাঁপিয়ে পড়ে দুর্দান্ত এক ক্যাচ লুফে নিয়ে রাহানেকে ফিরিয়ে দেন ক্যামেরন গ্রিন। লম্বা সময় পর টেস্ট খেলতে নামা রাহানে বিদায় নেন ৮৯ রানের গুরুত্বপূর্ণ এক ইনিংস খেলে।

এদিকে ১০৮ বলে হাফ সেঞ্চুরি তুলে নিয়ে নিজের কার্যকারীতা বুঝিয়েছেন শার্দুল। তবে ৫১ রানে ফিরলে আবারও ছন্দপতন হয় ভারতের। শেষ পর্যন্ত রোহিত শর্মার দল থেমেছে ২৯৬ রানে। অস্ট্রেলিয়ার হয়ে কামিন্স তিনটি আর মিচেল স্টার্ক, বোল্যান্ড, গ্রিন নিয়েছেন দুটি করে উইকেট।

ভারতের চেয়ে ১৭৩ রানে এগিয়ে থেকে ব্যাটিং করতে নেমে শুরুতেই ডেভিড ওয়ার্নারকে হারায় অস্ট্রেলিয়া। দ্রুত বিদায় নিয়েছেন খাওয়াজাও। তবে এরপর অজিদের খানিকটা টেনে তোলার চেষ্টা করেন স্টিভ স্মিথ ও মার্নাশ ল্যাবুশেন। তবে তাদের দুজনের জুটি ভাঙেন জাদেজা।

বাঁহাতি এই স্পিনারের বলে শার্দুলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ৩৪ রান করা স্মিথ। প্রথম ইনিংসে ১৬৩ রান করা ট্রাভিস হডে এবার আউট হয়েছেন ১৮ রানে। এরপর গ্রিনকে সঙ্গে নিয়ে দিনের বাকিটা সময় পাড়ি দিয়েছেন ল্যাবুশেন। তৃতীয় দিন শেষ অস্ট্রেলিয়ার সংগ্রহ ৪ উইকেটে ১২৩ রান। ল্যাবুশেন ৪১ আর গ্রিন অপরাজিত ৭ রানে।