বিশ্বকাপ বাছাইপর্ব

ম্যাথিউসকে ছাড়াই বিশ্বকাপ বাছাইয়ে শ্রীলঙ্কা, যাচ্ছেন পাথিরানা

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 16:48 শুক্রবার, 09 জুন, 2023

|| ডেস্ক রিপোর্ট ||

বিশ্বকাপ বাছাইপর্বের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। দলে জায়গা পেয়েছেন 'বেবি মালিঙ্গা' খ্যাত মাথিশা পাথিরানা। এ ছাড়া এই দলে যুক্ত করা হয়েছে দুশান হেমান্থাকে। যদিও এই দলে রাখা হয়নি অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথিউসকে।

১৯ উইকেট নিয়ে আইপিএলে চেন্নাই সুপার কিংসকে শিরোপা জেতাতে বিশাল ভূমিকা রেখেছেন পাথিরানা। আলোড়নও তৈরি করেছেন ক্রিকেট বিশ্বে। ওয়ানডে দলে পাথিরানার ডাক পাওয়াটা ছিল সময়ের ব্যাপার।

গত ২ জুন এই ফরম্যাটে অভিষেক হয় পাথিরানার। আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে অবশ্য তেমন কিছুই করতে পারেননি তিনি। ৮.৫ ওভারে ৬৬ রান খরচায় এক উইকেট নেন তিনি।

পাথিরানার সাথে একই ওয়ানডেতে অভিষেক হয় হেমান্থার। ২৯ বছর বয়সী এই স্পিন অলরাউন্ডারের সেটিই ক্যারিয়ারের একমাত্র আন্তর্জাতিক ম্যাচ। আফগানিস্তানের বিপক্ষে সেই ম্যাচে অবশ্য ছয় উইকেটে হারে শ্রীলঙ্কা।

সেই ম্যাচেই শ্রীলঙ্কার একাদশে ছিলেন ৩৬ বছর বয়সী ম্যাথিউস। যদিও ১২ রানের বেশি করতে পারেননি তিনি। এরপর দুই ওয়ানডেতে তাকে দলেই নেয়নি শ্রীলঙ্কা। এবার তাকে বাদ দিল বাছাইপর্বের দল থেকেও।

আগামী অক্টোবরে ভারতে বসছে বিশ্বকাপের আসর। আসন্ন এই বিশ্ব আসরে অংশ নিশ্চিত করেছে স্বাগতিক ভারতসহ ৮টি দল। বাকি দুটি দল বাছাই পর্ব খেলে বিশ্বকাপের মূল আসরে অংশ নেবে। আগামী ১৮ জুন থেকে জিম্বাবুয়েতে পর্দা উঠছে বিশ্বকাপ বাছাই পর্বের।

বাছাই পর্বের 'এ' গ্রপে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, নেদারল্যান্ডস, নেপাল ও যুক্তরাষ্ট্র। এদিকে বাছাইপর্বের 'বি' গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওমান ও সংযুক্ত আরব আমিরাত। প্রতি গ্রুপের শীর্ষ তিন দল খেলবে সুপার সিক্সে।

সুপার সিক্স পর্বে প্রতি দল তিনটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। সুপার সিক্সের শীর্ষ দুই দল বিশ্বকাপে খেলার জন্য যোগ্যতা অর্জন করবে। কোয়ালিফায়ারের ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ৯ জুলাই হারারেতে।

শ্রীলঙ্কা স্কোয়াড- দাসুন শানাকা (অধিনায়ক), কুশল মেন্ডিস (উইকেটরক্ষক), দিমুথ করুনারত্নে, পাথুম নিশাঙ্কা, চারিথ আসালঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, সাদিরা সামাবিক্রমা (উইকেটরক্ষক), ওয়ানিন্দু হাসারাঙ্গা, চামিকা করুনারত্নে, দুশমন্থ চামিরা, কাসুন রাজিথা, লাহিরু কুমারা, মাহিশ থিকশানা, মাথিশা পাথিরানা এবং দুশান হেমান্থা।