টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

বোর্ডার-গাভাস্কার সিরিজ আর কাউন্টির অভিজ্ঞতাই পুঁজি ল্যাবুশেনের

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 13:52 রবিবার, 04 জুন, 2023

|| ডেস্ক রিপোর্ট ||

কয়েকমাস আগেই ভারতের মাটিতে বোর্ডার-গাভাস্কার সিরিজে খেলেছে অস্ট্রেলিয়া। সেই সিরিজটি অবশ্য ভালো যায়নি অজিদের। ২-১ ব্যবধানে হেরে যায় তারা। এই সিরিজের অভিজ্ঞতা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কাজে লাগাতে চান মারনাস ল্যাবুশেন। একইসঙ্গে কাউন্টি ক্রিকেটের অভিজ্ঞতাও কাজে লাগাতে চান তিনি।

আগামী ৭ জুন লন্ডনের দ্যা ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া। ডিউক বলে খেলা হবে এই ম্যাচে। আর তাই মোহাম্মদ শামি-মোহাম্মদ সিরাজদের খেলা সহজ হবে না বলেই মনে করছেন অস্ট্রেলিয়ার এই টপ অর্ডার ব্যাটার।

ভারতের বিপক্ষে শেষবারের সিরিজে ব্যাট হাতে একেবারেই ব্যর্থ ছিলেন ল্যাবুশেন। পুরো সিরিজে মাত্র একটি হাফ সেঞ্চুরি করেছিলেন অস্ট্রেলিয়ার এই ব্যাটার। তবুও বোর্ডার-গাভাস্কার সিরিজ থেকে প্রাপ্ত অভিজ্ঞতা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কাজে লাগাতে মুখিয়ে আছেন তিনি।

ল্যাবুশেন বলেন, 'দুই মাস আগেই আমরা ভারতের বিপক্ষে খেলেছি। তাদের যেহেতু দেখেছি, আমরা খুব ভালো করেই জানি তাদের আক্রমণ কেমন হবে বা তারা কি করবে। ডিউক বল হাতে তারা তাদের স্কিল আরও ভালো করে ফুটিয়ে তুলবে।'

বোর্ডার-গাভাস্কার সিরিজের পরবর্তী সময়টুকু অবশ্য ভালোভাবেই কাজে লাগিয়েছেন ল্যাবুশেন। তার দলের খেলোয়াড়রা যখন আইপিএলে খেলেছেন, তখন ওয়েলস কাউন্টিতে গ্লামরগানের হয়ে খেলেছেন তিনি।

দলটির হয়ে আট ইনিংসে দুটি সেঞ্চুরিসহ ৫০৪ রান করেন ল্যাবুশেন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং আসন্ন অ্যাশেজ সিরিজে এই অভিজ্ঞতা কাজে লাগবে বলে বিশ্বাস তার।

ল্যাবুশেন আরও বলেন, 'পাঁচ বছর পর আমি এখানে এসেছি। এখানে আসাটা আমার স্বাভাবিক রুটিনের মতোই। এখানে আসতে আমি ভালোবাসি। আমি এখানে (গ্লামরগান) কাউন্টি ক্রিকেট খেলতেও ভালোবাসি। আমি যদি এটা পছন্দ না করতাম তাহলে এখানে ফিরতাম না। এই বছর টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং অ্যাশেজ সিরিজ আছে, তাই এখানে (কাউন্টিতে) খেলাটা খুবই কাজে দেবে।'