ইংল্যান্ড ক্রিকেট

বর্ণবাদের দায়ে নিষিদ্ধ ব্যালান্স-ব্রেসনানসহ ৬ ক্রিকেটার-কোচ

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 10:52 শনিবার, 27 মে, 2023

|| ডেস্ক রিপোর্ট ||

আজিম রফিকের সঙ্গে বর্ণবাদী বৈষম্যমূলক আচরণের দায়ে ম্যাচ খেলায় নিষিদ্ধ হয়েছেন ইয়র্কশায়ারের ছয় ক্রিকেটার ও কোচ। অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের নিষিদ্ধ করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) ক্রিকেট ডিসিপ্লিন কমিশন (সিডিসি)।

নিষিদ্ধ হওয়া ক্রিকেটারদের তালিকায় রয়েছেন মাসখানেক আগে অবসর নেয়া গ্যারি ব্যালান্স। নিষেধাজ্ঞা পাওয়া বাকিরা হলেন টিম ব্রেসনান, ম্যাথু হগার্ড, জন ব্লেইন, অ্যান্ড্রু গল এবং রিচার্ড পাইরাহ। এ ছাড়া আর্থিক জরিমানাও গুনতে হবে তাদের।

চলতি বছরই ইংল্যান্ড ছেড়ে জিম্বাবুয়ের জার্সিতে খেলতে শুরু করেন ব্যালান্স। তাদের হয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সেঞ্চুরিও করেন তিনি। তবে পেশাদার ক্রিকেট খেলার আগ্রহ পাচ্ছেন না বলে এপ্রিলে অবসর নেন ৩৩ বছর বয়সি এই ক্রিকেটার।

২০১৩ সালে ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক অভিষেক হওয়া ব্যালেন্স কাউন্টি ক্রিকেট খেলেছেন ইয়র্কশায়ারের জার্সিতে। সেই সময় তার সতীর্থ আজিমের সঙ্গে বর্ণবাদী এবং বৈষম্যমূলক আচরণ করেছিলেন। সিডিসির তদন্তে যা প্রমাণিত হয়েছে। যার ফলে তাকে ৬ ম্যাচের নিষেধাজ্ঞা দিয়েছে সিডিসি।

আপাতত ক্রিকেট থেকে অবসরে থাকায় এই নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার সম্ভাবনা নেই। তবে কখনও ক্রিকেটে ফিরলে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। এ ছাড়া ৩ হাজার পাউন্ড জরিমানা দিতে হচ্ছে তাকে। ২০২২ সালে সবধরনের ক্রিকেটকে বিদায় বলা ব্রেসনানকে ৩ ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

ইংল্যান্ডের হয়ে ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী এই পেসারের ক্ষেত্রেও নিষেধাজ্ঞার নিয়ম ব্যালান্সের মতোই। তবে ডানহাতি এই সাবেক পেসারকে ৪ হাজার পাউন্ড জরিমানা দিতে হবে। আরেক সাবেক পেসার হগার্ডকে ৪ হাজার পাউন্ড জরিমানা করা হয়েছে।

ইয়র্কশায়ারের সাবেক অধিনায়ক ও কোচ গলকে জরিমানা দিতে ৬ হাজার পাউন্ড। এ ছাড়া ৪ সপ্তাহের জন্য কোচিংয়ে নিষেধাজ্ঞা পেয়েছেন তিনি। গলের সহকারী পাইরাহ দুই সপ্তাহের নিষেধাজ্ঞার সঙ্গে ২ হাজার ৫০০ পাউন্ড জরিমানা দেবেন।

স্কটল্যান্ডের সাবেক পেসার ব্লেইনের জরিমানা ধরা হয়েছে ২ হাজার ৫০০ পাউন্ড। সেই সঙ্গে তাদের সবাইকে নিজের অর্থায়নে বর্ণবাদ ও বৈষম্য শিক্ষা কোর্সে অংশগ্রহণ করতে বলা হয়েছে। এ ছাড়া সিডিসির এই রায়ের শাস্তির বিরুদ্ধে আগামী ৯ ‍জুনের মাঝে আবেদন করতে পারবেন ব্যালান্স-ব্রেসনানরা।