আইএলটি-২০

১১ জানুয়ারি শুরু আইএলটি২০, ফাইনাল ৯ ফেব্রুয়ারি

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 17:12 শুক্রবার, 10 মে, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির বছরে ১১ জানুয়ারি থেকে মাঠে গড়াচ্ছে ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি। সংযুক্ত আরব আমিরাতের এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের ফাইনাল ৯ ফেব্রুয়ারি। যার ফলে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ এবং সাউথ আফ্রিকার এসএ২০ লিগের সঙ্গে সূচির সংঘর্ষ হতে পারে।

যদিও এখন পর্যন্ত এই দুই লিগের সূচি প্রকাশ করা হয়নি। তবে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, বিগ ব্যাশ ও এসএ২০ অন্তত ২৬ জানুয়ারি পর্যন্ত চলতে পারে। আইএলটি-টোয়েন্টির সঙ্গে সূচির সংঘর্ষ হতে পারে বাংলাদেশ প্রিমিয়ার লিগেরও (বিপিএল)। যদিও বেশিরভাগ ক্রিকেটারই বিপিএলের চেয়ে আরব আমিরাতের লিগকে বেশি প্রাধান্য দিয়ে থাকেন।

সবশেষ বিগ ব্যাশ মৌসুমে বিদেশি ক্রিকেটার নিয়ে বিপাকে পড়তে হয়েছিল দলগুলোকে। কারণ আইএলটি-২০ শুরুর পর অস্ট্রেলিয়া ছেড়ে আরব আমিরাতে খেলতে গেছেন তারা। চলতি মৌসুমে এমন সমস্যা নাও হতে পারে। কারণ আইএলটি-২০ লিগে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের বিগ ব্যাশ খেলতে যাওয়ার সম্ভাবনা ক্ষীণ।

এদিকে অস্ট্রেলিয়ার টেস্ট ক্রিকেটারদের পাওয়া নিয়েও শঙ্কা রয়েছে। ২০২৪-২৫ মৌসুমে ঘরের মাঠে ভারতের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। ৭ জানুয়ারি শেষ হবে ভারতের বিপক্ষে সিরিজটি। এরপরই অবশ্য শ্রীলঙ্কার বিপক্ষে দুটি ম্যাচ খেলবে অজিরা। ধারণা করা হচ্ছে, বিগ ব্যাশের তিনটি ম্যাচে পাওয়া যেতে পারে অস্ট্রেলিয়ার টেস্ট ক্রিকেটারদের। যদিও সেটা বিশ্রামের ওপর নির্ভর করে।

সাউথ আফ্রিকাও একই সমস্যা মুখে পড়তে যাচ্ছে। এসএ২০ লিগ চলাকালীন ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে খেলবেন এইডেন মার্করামরা। সেই সিরিজ শেষ হওয়ার পর চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি নিতে পাকিস্তানের মাটিতে ত্রিদেশীয় সিরিজ খেলবে তারা। যেখানে পাকিস্তানের পাশাপাশি তাদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড।

চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য অক্টোবর-নভেম্বরে উইন্ডো খুঁজলেও শেষ পর্যন্ত জানুুয়ারি-ফেব্রুয়ারিতেই সূচি নির্ধারণ করেছে আইএলটি-২০। টুর্নামেন্টের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট এক বিবৃতিতে নিশ্চিত করেছেন তৃতীয় আসরের জন্য জানুয়ারি-ফেব্রুয়ারিই উপযুক্ত সময়।