জিম্বাবুয়ে ক্রিকেট

ক্রিকেটে ফেরার অনুমতি পেলেন মাধেভেরে-মাভুতা

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 18:28 বৃহস্পতিবার, 09 মে, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ডোপিং টেস্টে পজিটিভ হওয়ায় সব ধরনের ক্রিকেটে ৪ মাসের জন্য নিষিদ্ধ হয়েছিলেন ওয়েসলি মাধেভেরে এবং ব্রেন্ডন মাভুতা। মাস চারেক পর ডোপিংয়ে নেগেটিভ হওয়ায় প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার অনুমতি পেয়েছেন জিম্বাবুয়ের এই দুই ক্রিকেটার।

সবশেষ ডিসেম্বরে ডোপিং টেস্টে পজিটিভ হয়েছিলেন মাধেভেরে এবং মাভুতা। সেই সময় সাময়িকভাবে নিষিদ্ধ হয়েছিলেন তারা দুজন। তবে তদন্ত শেষে তাদেরকে চার মাসের জন্য নিষিদ্ধ করে জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি)।

শুধু ক্রিকেট খেলাই নয় আর্থিকভাবে জরিমানার মুখেও পড়তে হয়েছিল তাদের। জানুয়ারি থেকে তিন মাসের বেতনের অর্ধেক কেটে নেয়া হয়েছে মাধেভেরে এবং মাভুতার। পুনবার্সন প্রক্রিয়ার অংশ হিসেবে সেই সময় জিম্বাবুয়ের হাই পারফরম্যান্স ইউনিটের সঙ্গে অনুশীলন করেছেন তারা।

জিম্বাবুয়ের হয়ে সবশেষ ডিসেম্বরে ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন মাভুতা ও মাধেভেরে। নিষিদ্ধ হওয়ার আগে জানুয়ারিতে লগান কাপে ম্যাশোনাল্ডের হয়ে মাধেভেরে এবং মিড ওয়েস্ট রাইনোসের হয়ে খেলেছিলেন মাভুতা।

নিজেদের ভুল শুধরে আবারও ক্রিকেটে ফেরার অনুমতি পাওয়া মাধেভেরে ও মাভুতাকে নিয়ে খুশি জিম্বাবুয়ের ব্যবস্থাপনা পরিচালক গিভমোর ম্যাকোনি। তাদের দুজনকে নিজেদের ক্রিকেট ক্যারিয়ারে মনোযোগ দেয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

একই সময়ে বিনোদন জাতীয় মাদক নিয়ে ডোপিংয়ে পজিটিভ হয়ে নিষিদ্ধ হয়েছিলেন কেভিন কাসুজা। তাকে নিয়ে কোন আপডেট দেয়নি জেডসি। দেশটির একাডেমির ক্রিকেটার ডেভিড মুরওয়ান্দেও ডোপ টেস্টে পজিটিভ হয়েছিলেন। দ্রুতই তার শুনানি হবে বলে জানা গেছে।