বাংলাদেশ - ভারত সিরিজ

বাংলাদেশের আরও একটি লড়াইহীন হার

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 21:13 সোমবার, 06 মে, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

বৃষ্টি বাগড়া দেয়া দিনে হারমানপ্রীত কৌর, রিচা ঘোষের ঝড়ো ব্যাটিংয়ে ১৪ ওভারে ১২২ রান তোলে ভারত। বৃষ্টি আইনে অবশ্য বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ১৪ ওভারে ১২৫ রান। কঠিন লক্ষ্য দেখেই যেন ভড়কে গেলেন বাংলাদেশের ব্যাটাররা। দিলারা আক্তার, রুবাইয়া ঝিলিক থেকে শুরু করে স্বর্ণা আক্তার কেউ জেতার জন্য লড়াই করতে পারলেন না।

হ্যাটট্রিক হারে আগেই সিরিজ খোয়ানো বাংলাদেশ অসহায় আত্মসমর্পণ করেছে চতুর্থ টি-টোয়েন্টিতেও। ১২৫ রান তাড়ায় ৭ উইকেট হারিয়ে বাংলাদেশ তুলতে পেরেছে মাত্র ৬৮ রান। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে বাংলাদেশকে ৫৬ রানে হারিয়ে সিরিজে ৪-০ তে এগিয়ে গেল সফরকারীরা। শেষ টি-টোয়েন্টিটা কেবলই আনুষ্ঠানিকতার।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জয়ের জন্য ১২৫ রান তাড়ায় প্রথম দুই ওভারে দুই চার মারলেন দিলারা। তবুও তিন ওভার শেষে বাংলাদেশের রান বিনা উইকেটে ১৭। ওভার প্রতি যেখানে প্রয়োজন প্রায় ৯ রান সেখানে পাওয়ার প্লের প্রথম তিন ওভারে বাংলাদেশের ব্যাটাররা রান তুলতে পারেননি ৬ করেও। এমন অবস্থায় ইনিংসের চতুর্থ ওভারে এসে নিজেদের প্রথম উইকেট হারায় বাংলাদেশ।

দীপ্তি শর্মার ঝুলিয়ে দেয়া ডেলিভারিতে এজ হয়ে উইকেটের পেছনে থাকা রিচার গ্লাভসে ক্যাচ দিয়েছেন ‍মুর্শিদা খাতুন। বাঁহাতি এই ওপেনার ফিরেছেন মাত্র ১ রানে। সময় যত বেড়েছে ততই রান তোলার গতি কমেছে বাংলাদেশের। লম্বা সময় টিকে থাকলেও দ্রুত রান তুলতে না পারা দিলারা ফিরেছেন অষ্টম ওভারে দীপ্তির বলে লেগ বিফোর উইকেট হয়ে। তরুণ এই ওপেনারের ব্যাট থেকে এসেছে ২৫ বলে ২১ রান। একই ওভারে রান আউট হয়েছেন রুবাইয়া। তিনে নামা এই ব্যাটার করেছেন ১৩ রান।

এদিকে ব্যাট হাতে সুবিধা করতে পারেননি নিগার সুলতানা জ্যোতিও। আশা সোবহানার লেংথ ডেলিভারিতে বলের লাইন মিস করে লেগ বিফোর উইকেট হয়েছেন ১ রান করা বাংলাদেশের অধিনায়ক। রিতু মনি, স্বর্ণারাও ছিলেন আসা-যাওয়ার মিছিলে। ১৪ ওভারের খেলায় শেষ পর্যন্ত বাংলাদেশ থামে ৬৮ রানে। সফরকারী ভারতের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন এদিন ৩৩ বছর বয়সে অভিষেক হওয়া আশা এবং দীপ্তি।

এর আগে ব্যাটিং করতে নেমে শেফালি ভার্মাকে ফেরায় বাংলাদেশ। ঝড় তোলা দয়ালান হেমলতাও ফিরেছেন পাওয়ার প্লে শেষ হওয়ার আগে ১৪ বলে ২২ রানের ইনিংস খেলে। বৃষ্টি শেষে আবারও খেলা শুরু হলে ব্যাট হাতে দাপট দেখিয়েছেন হারমানপ্রীত ও রিচা। ভারতের অধিনায়ক ২৬ বলে ৩৯ এবং রিচা খেলেছেন ১৫ বলে ২৪ রানের ইনিংস। তাদের ব্যাটেই ১২২ রানের পুঁজি পায় ভারত। বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন মারুফা আক্তার ও রাবেয়া খান।