আইপিএল

'আমিই একমাত্র বোলার নই', কলকাতাকে জিতিয়ে জবাব দিলেন স্টার্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 13:49 শনিবার, 04 মে, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরে রনবন্যা বইয়ে দিচ্ছেন ব্যাটাররা। আইপিএলে এর আগেও রান উৎসব দেখা গেছে। তবে এবারের আইপিএলে ছাড়িয়ে গেছে আগের সব রেকর্ড। আইপিএলে হুট করে কেন এতো রান উঠছে এর পেছনে অনেকে অনেক যুক্তি দাঁড় করাচ্ছেন।

যদিও বেশিরভাগ বিশেষজ্ঞই মনে করেন ইমপ্যাক্ট সাবের নিয়মের কারণে এবারের আইপিএলে রান উঠছে অনেক বেশি। এর ভুক্তভুগি হয়েছেন মিচেল স্টার্কও। কলকাতা নাইট রাইডার্সের এই পেসার বেশ কয়েকটি ম্যাচেও খরুচে বোলিং করেছেন। এ কারণে সমালোচনার মুখেও পড়তে হয়েছে তাকে।

অবশ্য মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে কলকাতা নাইট রাইডার্সের জয়ে বড় ভূমিকা রেখেছেন তিনি। ৩৩ রান খরচায় নিয়েছেন ৪ উইকেট। আর তাতেই মুম্বাই গুটিয়ে গেছে ১৪৫ রানে। স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ার পর স্টার্ক জানিয়েছেন ইমপ্যাক্ট ক্রিকেটারের নিয়মের কারণেই আইপিএলে এত রান হচ্ছে।

অস্ট্রেলিয়ার এই পেসার বলেছেন, ‘ইমপ্যাক্ট খেলোয়াড়ের নিয়ম অনেক কিছুই বদলে দিয়েছে। সব দলেরই ব্যাটিং গভীরতা এখন অনেক বেশি। এই নিয়মের কারণেই টুর্নামেন্টজুড়ে অনেক বেশি রান হচ্ছে। পিচের আচরণ ও মাঠও (ছোট বাউন্ডারি) এতে ভূমিকা রাখছে। যখন আপনার দলে ব্যাটসম্যান থাকবে এবং ব্যাটিং অলরাউন্ডাররা ৮ বা ৯ নম্বরে নামবে, তখন বলতেই হবে ব্যাটিং লাইন–আপ অনেক লম্বা।’

এবারের আইপিএলে ৯ ম্যাচ খেলে মাত্র ১১ উইকেট পেয়েছেন স্টার্ক। নিলাম থেকে তাকে রেকর্ড মূল্যে (২৪ কোটি ৭৫ লাখ রুপি) কেনার পর কলকাতার আরও বেশি প্রত্যাশা ছিল তার প্রতি। তবে সেই প্রত্যাশার প্রতিদান দিতে পারছেন না স্টার্ক। তিনি মনে করেন চলতি আইপিএলে অন্য বোলাররাও খরুচে বোলিং করছেন। সামনের ম্যাচগুলোতে ভালো বোলিংয়ের আশা করছেন তিনি।

নিজের পারফরম্যান্স নিয়ে স্টার্ক বলেছেন, ‘টি–টোয়েন্টি ক্রিকেটে আপনি যেভাবে চাইবেন, সব সময় সে রকম হবে না। অবশ্যই আমি শুরুর দিকে এর চেয়ে ভালো করতে চেয়েছিলাম। কিন্তু আমিই একমাত্র বোলার নই, যে এত রান দিচ্ছে। ব্যাপারটা হচ্ছে আমরা এই মুহূর্তে পয়েন্ট তালিকার দুইয়ে আছি এবং সামনে আরও গুরুত্বপূর্ণ ম্যাচের দিকে এগোচ্ছি। (দলগতভাবে) আমরা বেশ ভালোই খেলছি। আশা করছি আমিও এর অংশ হতে পারব।’