টি-টোয়েন্টি বিশ্বকাপ

সবার আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করল নিউজিল্যান্ড

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 10:33 সোমবার, 29 এপ্রিল, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

চোট সংক্রান্ত কারণে বেশ কিছুদিন ধরেই নিউজিল্যান্ডের টি–টোয়েন্টি দলের বাইরে ছিলেন কেন উইলিয়ামসন। সেই উইলিয়ামসনকে নেতৃত্বভার দিয়েই ১৫ সদস্যের টি-টোয়েন্টি স্কোয়াড দিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। দলে অভিজ্ঞদেরই প্রাধান্য দেয়া হয়েছে।

২০২২ সালের নভেম্বর মাসের পর থেকে নিউজিল্যান্ড ৩৫টি টি–টোয়েন্টি খেলেছে। এর মধ্যে কেবল দুটি ম্যাচ খেলেন উইলিয়ামসন। চলতি বছরের জানুয়ারিতে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে খেলেন তিনি। তবুও তার প্রতিই বড় মঞ্চে প্রত্যাশা রাখছে কিউইদের ম্যানেজমেন্ট।

দল নিয়ে নিউজিল্যান্ডের হেড কোচ গ্যারি স্টেড বলেছেন, ‘আজ যাদের নাম ঘোষণা করা হয়েছে, তাদের সবাইকে আমার অভিনন্দন। বৈশ্বিক টুর্নামেন্টে নিজের দেশের প্রতিনিধিত্ব করতে পারাটা বিশেষ।’

এ নিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপ খেলবেন উইলিয়ামসন। অধিনায়ক হিসেবে এটা হবে তার চতুর্থ বিশ্বকাপ। তার চেয়ে বেশি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছেন এই দলেরই আরেক সদস্য টিম সাউদি। এই ফাস্ট বোলারের এটি সপ্তম টি-টোয়েন্টি বিশ্বকাপ। এ ছাড়া ট্রেন্ট বোল্ট খেলবেন নিজের পঞ্চম টি-টোয়েন্টি বিশ্বকাপ।

১৫ জনের এই দলে এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেননি কেবল দু'জন- ম্যাট হেনরি এবং রাচিন রবীন্দ্র। ১৫ জনের দলের সঙ্গে পেস বোলার বেন সিয়ার্সও যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে যাবেন। কেউ চোটে পড়ার আশঙ্কাকে মাথায় রেখে ব্যাকআপ হিসেবে রাখা হয়েছে তাকে।

হেনরি ও রবীন্দ্রকে নিয়ে স্টেড বলেন, ‘দলে আসার জন্য বিবেচিত হতে ম্যাট (হেনরি) টি–টোয়েন্টিতে তার স্কিল নিয়ে কঠোর পরিশ্রুম করেছে। আর গত ১২ মাসে রাচিন (রবীন্দ্র) যা কিছু করছে, সবকিছু ঠিকঠাকই ছিল।’

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার শেষ সময় ১ মে। তবে ২৫ মে পর্যন্ত দলে পরিবর্তন আনা যাবে কোনো কারণ দেখানো ছাড়াই। ২০ দলের মধ্যে সবার আগে বিশ্বকাপের দল ঘোষণার পাশাপাশি কিউইরা প্রকাশ করেছে বিশ্বকাপের জার্সিও। অনেকটা ১৯৯৯ বিশ্বকাপের মতো জার্সি গায়ে নিয়েই সামনের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে কিউইরা।

বিশ্বকাপের নিউজিল্যান্ড দল- কেন উইলিয়ামসন (অধিনায়ক), ফিন অ্যালেন, ট্রেন্ট বোল্ট, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চাপম্যান, ডেভন কনওয়ে, লকি ফার্গুসন, ম্যাট হেনরি, ড্যারিল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি।

রিজার্ভ: বেন সিয়ার্স।