বাংলাদেশ - জিম্বাবুয়ে সিরিজ

সাকিব-মুস্তাফিজকে ছাড়াই বাংলাদেশের টি-টোয়েন্টি দল ঘোষণা

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 20:39 রবিবার, 28 এপ্রিল, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

পাঞ্জাব কিংসের বিপক্ষে ম্যাচ দিয়ে চেন্নাই সুপার কিংসের জার্সিতে এবারের আইপিএল মৌসুম শেষ করবেন মুস্তাফিজুর রহমান। ২ মে দেশে ফেরার পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মেডিকেল টিমের স্ক্রিনিং প্রক্রিয়ার মধ্য যেতে হবে বাঁহাতি এই পেসারকে। যার ফলে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে মুস্তাফিজকে পাওয়া যাবে না, এমনটা নিশ্চিত করেছিলেন গাজী আশরাফ হোসেন লিপু।

প্রধান নির্বাচক এক ম্যাচের কথা বললেও প্রথম তিন টি-টোয়েন্টির জন্য ঘোষিত ১৫ সদস্যের স্কোয়াডে রাখা হয়নি মুস্তাফিজকে। জানা গেছে, দেশে ফেরার পর পরিবারের সঙ্গে সময় কাটাতে ছুটি নিয়েছেন বাঁহাতি এই পেসার। তবে যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে শেষ দুই ম্যাচে খেলবেন মুস্তাফিজ। বাঁহাতি এই পেসারের ছুটির বিষয়টি নিশ্চিত করেছেন নির্বাচক হান্নান সরকারও।

তিনি বলেন, ‘মুস্তাফিজ এখানে স্কোয়াডে নেই। মুস্তাফিজ আসলে লম্বা সময় খেলার মাঝে রয়েছে। বিপিএল খেলেছে, শ্রীলঙ্কা সিরিজে ওয়ানডে, টি-টোয়েন্টি খেলেছে তারপরে আইপিএল খেলতে গিয়েছে। লম্বা সময় আসলে সে খেলার মধ্যে রয়েছে। তার রিকোভারির ব্যাপার রয়েছে সেটা মানসিক এবং শারিরীক। তার সঙ্গে আমাদের নির্বাচকদের কথা হয়েছে, প্রধান নির্বাচকের কথা হয়েছে সে যেকোন একটা অংশে রিকোভারির জন্য সময়টা চাচ্ছিলো। আমরা সিদ্ধান্ত নিয়েছি, প্রথম অংশে প্রথম তিনটা ম্যাচে তাকে অন্তর্ভূক্ত করিনি। তাকে হয়ত পরের দুইটা ম্যাচে অন্তর্ভূক্ত করতে পারি।’

এদিকে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম কয়েকটি ম্যাচে সাকিব আল হাসান থাকবেন না এমনটা জানা ছিল আগে থেকেই। গাজী আশরাফের কথা অনুযায়ী শেষ পর্যন্ত হয়েছেও তাই। মুস্তাফিজের মতো প্রথম তিন ম্যাচের দলে নেই সাকিবও। তাদের দুজনের না থাকা ম্যাচে ১৮ মাস পর বাংলাদেশের টি-টোয়েন্টি দলে ফিরেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। সবশেষ ২০২২ সালের অক্টোবরে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের জার্সিতে ২০ ওভারের ম্যাচ খেলেছিলেন এই অলরাউন্ডার।

চোট কাটিয়ে সবশেষ বিপিএলে দারুণ পারফর্ম করার পর শ্রীলঙ্কা সিরিজে সুযোগ না পেলেও ডাকা হয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে। সাইফউদ্দিনের মতো বাংলাদেশের টি-টোয়েন্টি দলে ফিরেছেন আফিফ হোসেন ধ্রুব ও তানভির ইসলাম। ২০২৩ সালের ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে সবশেষ টি-টোয়েন্টি খেলেছিলেন আফিফ। বাঁহাতি স্পিনার তানভির বাংলাদেশের হয়ে খেলেছেন সেই কিউই সফরেই। চলমান ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) রান করে দলে ফিরেছেন পারভেজ হোসেন ইমনও।

বাংলাদেশের হয়ে একটি মাত্র টি-টোয়েন্টি খেলেছেন বাঁহাতি এই ব্যাটার। ২০২২ সালে জিম্বাবুয়ে সফরে গিয়ে অভিষেক হওয়ার পর আর কখনও সুযোগ মেলেনি পারভেজের। এদিকে প্রথমবারের মতো বাংলাদেশের টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন তানজিদ হাসান তামিম। তবে সবশেষ সিরিজ থেকে বাদ পড়েছেন এনামুল হক বিজয় ও তাইজুল ইসলাম। চোটের কারণে নেই সৌম্য সরকার ও আলিস আল ইসলাম।

আগামী ৩ মে শুরু হবে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়া বাকি দুই ম্যাচ হবে ৫ ও ৭ মে। আর সিরিজের শেষ দুই টি-টোয়েন্টি হবে ১০ ও ১২ মে। ম্যাচ দুটি হবে ঢাকার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

প্রথম তিন টি-টোয়েন্টির জন্য বাংলাদেশের স্কোয়াড- নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, তানজিদ হাসান তামিম, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, শেখ মেহেদী, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, পারভেজ হোসেন ইমন, তানভির ইসলাম, আফিফ হোসেন এবং সাইফউদ্দিন।