টি-টোয়েন্টি বিশ্বকাপ

মাঞ্জরেকারের বিশ্বকাপ দলে নেই কোহলি-হার্দিক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 14:44 শুক্রবার, 26 এপ্রিল, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

৯ ইনিংসে ৬১.৪৩ গড় ও ১৪৫.৭৬ স্ট্রাইক রেটে ৪৩০ রান, এক সেঞ্চুরির সঙ্গে বিরাট কোহলি করেছেন তিন হাফ সেঞ্চুরি। এখন পর্যন্ত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরে সবচেয়ে বেশি রান করলেও ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে থাকবেন কিনা সেটার নিশ্চয়তা নেই। তারকা এই ব্যাটারের বিশ্বকাপ খেলার সম্ভাবনা যখন সুতোয় ঝুলছে তখন নিজের বানানো টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে কোহলিকে রাখেননি সঞ্জয় মাঞ্জরেকার।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে জাতীয় দলের জার্সিতে খুব একটা ২০ ওভারের ম্যাচ খেলেননি কোহলি। তবে রয়্যাল চ্যালেঞ্জার্সের বিপক্ষে খেলছেন নিয়মিতই। সবশেষ কয়েক বছর ধরে আইপিএলে ধারাবাহিকভাবে রান করছেন অভিজ্ঞ এই ব্যাটার। তবুও সমালোচনার মুখে পড়তে হচ্ছে তাকে। কোহলিকে নিয়ে সমালোচনার বড় অংশ জুড়ে তার স্ট্রাইক রেট এবং খেলার ধরণ।

সাবেক ক্রিকেটার কিংবা সমর্থকদের ধারণা, কোহলির ব্যাটিং টি-টোয়েন্টির সঙ্গে মানানসই নয়। যার ফলে প্রশ্ন উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে থাকা নিয়ে। কদিনের মাঝে ২০২৪ বিশ্বকাপের জন্য দল ঘোষণা করবে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। অজিত আগারকারের ঘোষিত স্কোয়াডে গত বিশ্বকাপেও ভারতের হয়ে সবচেয়ে বেশি রান করা কোহলি থাকবে কিনা সেটাই বড় প্রশ্ন।

সবাই যখন এমন আলোচনায় বিভোর তখন আগুনে যেন ঘি ঢেলে দিলেন মাঞ্জরেকারের। আইপিএলের এবারের আসরে স্টার স্পোর্টসের সঙ্গে কাজ করছেন জনপ্রিয় এই ধারাভাষ্যকার। সাবেক ক্রিকেটারদের কাছে তাদের পছন্দসই বিশ্বকাপের দলের কথা জানতে চেয়েছে সম্প্রচারকারক প্রতিষ্ঠানটি। সেটারই অংশ হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নিজের পছন্দসই ভারতের ১৫ সদস্যের দল দিয়েছেন মাঞ্জরেকার। সেখানে কোহলিকে রাখেননি জনপ্রিয় এই ধারাভাষ্যকার।

স্টার স্পোর্টসের দেড় মিনিটের ভিডিওতে অবশ্য কোহলিকে না রাখার কোন ব্যাখ্যা দেননি মাঞ্জরেকারের। ভারতের সাবেক এই ক্রিকেটারের বিশ্বকাপ দলে ওপেনার হিসেবে আছেন অধিনায়ক রোহিত শর্মা এবং যশস্বী জয়সাওয়াল। ব্যাক আপ ওপেনার হিসেবে তার পছন্দ লোকেশ রাহুলের। যদিও তাকে মিডল অর্ডারে খেলানোর পক্ষেও ভোট দিয়েছেন মাঞ্জরেকার। এদিকে ভারতের এই দলের সহ অধিনায়ক হিসেবেও রেখেছেন রাহুলকে।

তিনে মাঞ্জরেকারের পছন্দ সাঞ্জু স্যামসন। রাজস্থান রয়্যালসের হয়ে ছন্দেই রয়েছেন তিনি। এখন পর্যন্ত ৮ ম্যাচ খেলে ৩ হাফ সেঞ্চুরিতে করেছেন ৩১৮ রান। চারে রেখেছেন মুম্বাই ইন্ডিয়ান্সের ব্যাটার সূর্যকুমার যাদবকে। ১৫ সদস্যের স্কোয়াডে স্পিনার হিসেবে রবীন্দ্র জাদেজার সঙ্গে রেখেছেন যুবেন্দ্র চাহাল এবং কুলদীপ যাদবকে। জাদেজাকে ব্যাক আপ দিতে রেখেছেন লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের ক্রুনাল পান্ডিয়াকে।

পেস ইউনিটের নেতৃত্ব দিয়েছেন জসপ্রিত বুমরাহর কাঁধে। সময়ের অন্যতম সেরা পেসারের সঙ্গে রয়েছেন আভেষ খান, মোহাম্মদ সিরাজ, মায়াঙ্ক যাদব এবং হার্শিত রানা। এদিকে মাঞ্জরেকারের বিশ্বকাপ দলে নেই চেন্নাই সুপার কিংসের জার্সিতে দারুণ ছন্দে থাকা শিভাম দুবে। রাখা হয়নি অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। জায়গা হয়নি রিংকু সিংয়েরও।