আইপিএল

‘চেন্নাইয়ে খেলা স্বপ্ন ছিল, দল পেয়ে ঘুম আসছিল না’

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 17:27 বৃহস্পতিবার, 25 এপ্রিল, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

বাংলাদেশের জার্সিতে দুর্বোধ্য কাটারে প্রতিপক্ষের ব্যাটারদের বোকা বানিয়ে বিশ্ব জুড়ে আলোচনায় আসেন মুস্তাফিজুর রহমান। বোলিং বৈচিত্রে সবার নজর কাড়া বাঁহাতি এই পেসার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) সুযোগ পান জাতীয় দলের হয়ে অভিষেকের পরের বছর। ২০১৬ সালে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএলে খেলেন মুস্তাফিজ। নিজের অভিষেক মৌসুমেই বাজিমাত করেন তিনি।

ওভারপ্রতি ৬.৯০ রান দিয়ে মুস্তাফিজ সেবার নিয়েছিলেন ১৭ উইকেট। হায়দরাবাদের শিরোপা জয়ে বড় ভূমিকা রাখায় জিতেছেন প্রথম বিদেশি ক্রিকেটার হিসেবে টুর্নামেন্টের সেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কার। এরপর মুম্বাই ইন্ডিয়ান্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলেছেন মুস্তাফিজ। যেখানে নিজের সেরা ছন্দ দেখাতে পারেননি। পঞ্চম ফ্র্যাঞ্চাইজি হিসেবে এবারের মৌসুমে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন বাঁহাতি এই পেসার।

আইপিএলে অভিষেক হওয়ার বেশ কয়েক বছর পরে নিজের পছন্দের ফ্র্যাঞ্চাইজিতে খেলার সুযোগ পেয়েছেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে চেন্নাইয়ের আপলোড করা এক ভিডিওতে মুস্তাফিজ জানিয়েছেন, ২০১৬ সাল থেকেই চেন্নাইয়ের হয়ে খেলার স্বপ্ন ছিল। চেন্নাইয়ের হয়ে খেলার সুযোগ পাওয়ার খবরে নির্ঘুম রাত কাটিয়েছেন বাংলাদেশের বাঁহাতি এই পেসার।

এ প্রসঙ্গে মুস্তাফিজ বলেন, ‘চেন্নাইয়ে এটা আমার প্রথমবার। ছোট থাকতে আমি যখন খেলা শুরু করেছি বিশেষ করে আইপিএলে প্রথমবার খেলেছি ২০১৬ সালে। তারপর থেকে চেন্নাইয়ের হয়ে খেলাটা আমার স্বপ্ন ছিল। আমি যখন কল পাই আমার ওই রাতে ঘুম আসছিল না।’

তিনটি করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলতে গত ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরে গিয়েছিল বাংলাদেশ। সেই সিরিজ চলাকালীনই অনুষ্ঠিত হয় আইপিএলের চলমান আসরের নিলাম। অনেকটা সময় পেরিয়ে যাওয়ার পরও নিলামে মুস্তাফিজের নাম উঠছিল না। প্রায় শেষ দিকে এসে যখন বাঁহাতি এই পেসারের নাম তোলা হয় তখন আগ্রহ দেখায় শুধু চেন্নাই। যার ফলে মাত্র ২ কোটি রুপিতেই দল পেয়ে যান মুস্তাফিজ।

সেদিনের ঘটনার বর্ণনা দিয়ে বাংলাদেশের এই পেসার বলেন, ‘পরের দিন আমার খেলা ছিল, আমি তখন নিউজিল্যান্ডে ছিলাম। রাতে আমি এক ঘণ্টার মতো ঘুমিয়েছিলাম। তারপর দেখি মেসেজ শুধু আসছেই। নিলাম যখন শুরু হয় তখন আমাদের ওখানে রাত একটা। দেখি যে মেসেজ শুধু আসছেই। সবাই অভিনন্দন জানিয়ে বলেছে যে তুই চেন্নাই দলে সুযোগ পেয়েছিস।’

একটি ম্যাচ বাদে চেন্নাইয়ের হয়ে বাকি সবকটি ম্যাচেই খেলেছেন মুস্তাফিজ। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য যুক্তরাষ্ট্রের ভিসা প্রক্রিয়ার কাজের জন্য বাংলাদেশে আসায় হায়দরাবাদের বিপক্ষে ম্যাচটি খেলতে পারেননি তিনি। এখন পর্যন্ত ৭ ম্যাচ খেলে ১২ উইকেট নিয়েছেন মুস্তাফিজ। চেন্নাইয়ের জার্সিতে এবারের মৌসুমে বাঁহাতি এই পেসারের চেয়ে বেশি উইকেট নেই আর কারও।