আইপিএল

‘আমরা বড়লোক, লিগ খেলার জন্য গরীব দেশে যাই না’

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 21:20 বুধবার, 24 এপ্রিল, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

বিসিসিআইয়ের নিষেধাজ্ঞার কারণে বিরাট কোহলি-রোহিত শর্মারা বিদেশি টি-টোয়েন্টি লিগে খেলেন না। প্রায়শই প্রশ্ন উঠেছে বিশ্বের তারকা ক্রিকেটাররা আইপিএলে খেলতে এলেও কোহলিরা কেন অন্য লিগে যান না। এমন কিছু নিয়ে সুনীল গাভাস্কার থেকে শুরু করে অন্যান্য সাবেক ক্রিকেটাররাও নিজেদের মত দিয়েছেন। যেখানে বেশিরভাগের ধারণা নিজেদের ব্যবসা বাড়াতেই কোহলিদের চান তারা। বীরেন্দ্রর শেবাগের মন্তব্যটা অবশ্য একটু ভিন্ন। আইপিএলের মতো টাকা না থাকায় ভারতের ক্রিকেটাররা বাইরের ফ্র্যাঞ্চাইজি লিগ খেলেন না বলে দাবি করেছেন তিনি।

আইপিএল মানেই টাকার ঝনঝনানি। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় টুর্নামেন্ট থেকে প্রতি বছর বিপুল অঙ্কের অর্থ উপার্জন করে থাকে বিসিসিআই। বোর্ডের মতো ক্রিকেটার কিংবা কোচদের আয়ও চোখে পড়ার মতো। উদাহরণ হিসেবে দেয়া যেতে পারে মিচেল স্টার্ক, প্যাট কামিন্স এবং স্যাম কারানদের মতো ক্রিকেটারদের। ২ কোটি ভিত্তিমূল্য থাকলেও স্টার্ক শেষ পর্যন্ত বিক্রি হয়েছিলেন ২৪ কোটি ৭৫ লাখ রুপিতে।

এদিকে অস্ট্রেলিয়ার অধিনায়ক কামিন্সকে সানরাইজার্স হায়দরাবাদ দলে টানতে খরচ করেছে ২০ কোটি ৫০ লাখ রুপি। ইংল্যান্ডের কারান পেয়েছিলেন ১৮ কোটির চেয়ে বেশি। বিশ্বের অন্য কোন লিগে এত বেশি টাকা দেয়া হয় না। কোহলিদের বাইরের লিগে না খেলার পেছনে নিষেধাজ্ঞা আছে ক্রিকেট বোর্ডেরও। তবুও কোহলিরা একদিন বিগ ব্যাশ, বিপিএল কিংবা সিপিএলের মতো টুর্নামেন্টে খেলবে এমনটা চান সমর্থকরা।

যদিও এমন কিছুর খুব সম্ভাবনা একেবারেই ক্ষীণ। তবুও ক্লাব পেইরি ফায়ার পডকাস্টে শেবাগের কাছে অ্যাডাম গিলক্রিস্টের প্রশ্নটা ছিল, কখনও এমন সময় আসবে কিনা যখন ভারতের ক্রিকেটাররা বিশ্বের অন্যান্য লিগে খেলবে। অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী ক্রিকেটারের এমন প্রশ্নের জবাবে খানিকটা অহংকারের সুরে কথা বলেছেন শেবাগ।

গিলক্রিস্টের প্রশ্নের জবাব দিতে গিয়ে শেবাগ বলেন, ‘না, আমাদের এমন কিছুর প্রয়োজন নেই। কারণ আমরা ধনী মানুষ। অন্য লিগে খেলার জন্য গরীব দেশে যাওয়ার প্রয়োজন নেই।’ শেবাগ কেন এমনটা বলেছেন আরেকটি প্রশ্নের জবাবে সেটির ব্যাখ্যাও দিয়েছেন। জাতীয় দল থেকে বাদ পড়ার পরও আইপিএলে নিয়মিতই খেলছেন ভারতের সাবেক এই ওপেনার।

এমন সময় বিগ ব্যাশে খেলার জন্য একটি প্রস্তাব পেয়েছিলেন শেবাগ। যেখানে বিগ ব্যাশের একটি মৌসুম খেলার জন্য ১ লাখ মার্কিন ডলার দিতে চেয়েছিল দলটি। বাংলাদেশি মুদ্রায় বর্তমানে তা ১ কোটি ৯ লাখ টাকার সময়। শেবাগকে যখন প্রস্তাব দেয়া হয়েছিল তখন আরও কম ছিল। ভারতের সাবেক এই ক্রিকেটার তখন প্রস্তাব দাতাকে বলেছিলেন এটা তার ছুটির দিনের খরচ মাত্র।

শেবাগ বলেন, ‘আমার এখনও মনে আছে যখন ভারত দল থেকে বাদ পড়েছিলাম তখন আমি আইপিএলে খেলছিলাম। এরপর বিগ ব্যাশ থেকে আমি প্রস্তাব পেয়েছিলাম। মনে হয়েছিল আমার বিগ ব্যাশে খেলা উচিত। আমি বলেছিলাম ঠিক আছে কতটা টাকা দেবে? তারা বলেছিল ১ লাখ মার্কিন ডলার। উত্তরে তখন আমি তাদের বলেছিলাম আমার ছুটির দিনে আমি এই টাকা খরচ করি। এমনকি আমার গত রাতের বিলও ১ লাখ ডলারের চেয়ে বেশি ছিল।’