আইপিএল

আইপিএল থেকে ছিটকেই গেলেন মার্শ

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 19:54 সোমবার, 22 এপ্রিল, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

চোট নিয়ে দুর্ভাবনা থাকায় চিকিৎসার জন্য কদিন আগে মিচেল মার্শকে দেশে ফিরিয়ে নিয়ে গেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। আইপিএল এখনও শেষ না হলেও অস্ট্রেলিয়া ছেড়ে আর ভারতে ফেরা হচ্ছে না এই অলরাউন্ডারের। কারণ হ্যামস্ট্রিংয়ের চোটে আইপিএলের বাকি অংশ থেকে ছিটকে গেছেন মার্শ।

ব্যাটে-বলে সময়টা একেবারেই ভালো যাচ্ছিল না অস্ট্রেলিয়ার এই অলরাউন্ডারের। এমন সময় কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে বোলিং করতে গিয়ে ডান পায়ে হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েন মার্শ। যদিও পরবর্তীতে ব্যাটিংয়ে নেমেছিলেন তিনি। কিন্তু ব্যাট হাতে রানের খাতাই ‍খুলতে পারেননি। পরের ম্যাচের আগে দিল্লি ক্যাপিটালসের সহকারী কোচ প্রাভিন আমরে মার্শের চোট নিয়ে দুর্ভাবনার কথা জানান।

অন্তত এক সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকবেন মার্শ। তখন পর্যন্ত এমন তথ্যই দিয়েছিলেন দিল্লির সহকারী কোচ। সামনে বিশ্বকাপ থাকায় দিল্লির ওপর ছেড়ে না দিয়ে তারকা অলরাউন্ডারকে দেশে ডেকে পাঠায় অস্ট্রেলিয়া। ১২ এপ্রিল ভারত থেকে পার্থের বিমান ধরেন মার্শ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে যাতে মার্শের চোট নিয়ে বিপাকে পড়তে না হয় তাই তাকে দেশে নিয়ে যায় অজিরা।

সেটার সবচেয়ে বড় কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপে অজিদের নেতৃত্ব দিতে পারেন মার্শ। যার ফলে তার চোটকে গুরুত্ব সহকারে দেখতে হচ্ছে সিএকে। দেশে ফিরিয়ে নেয়ার পর চিকিৎসকদের সঙ্গে আলোচনা করে পুনবার্সনে পাঠানো হচ্ছে মার্শ। এমন অবস্থায় আইপিএলের বাকি অংশে খেলা হচ্ছে না তারকা এই অলরাউন্ডারের।

মার্শের ফেরা নিয়ে রিকি পন্টিং বলেন, ‘আমার মনে হয় না সে ফিরে আসবে। বিকল্প খেলোয়াড় নেয়ার ক্ষেত্রে কিছু নিয়ম রয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়া চাইছে তাকে দেশে রাখতে এবং সারিয়ে তোলার প্রক্রিয়া শুরু করতে চায়। আমরা যতটা দ্রুত পারি তাকে পাঠিয়ে দিয়েছি। এখন থেকে কয়েক সপ্তাহ তারা তার পুনর্বাসন চালাবে। আমি তার সঙ্গে কথা বলেছি এবং খানিকটা বেশি সময় লাগবে যতটা সে শুরুতে ভেবেছিল।’

আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপে। ২০ ওভারের এবারের আসরে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিতে পারেন মার্শ। চোট কাটিয়ে বিশ্বকাপে ফিরতে পারবেন কিনা এমন প্রশ্নও উঠতে পারে। তবে পন্টিং জানিয়েছেন, মার্শের চোট বিশ্বকাপে সমস্যা নাও হতে পারে। পন্টিং বলেন, ‘আমার মনে হয় না টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে কোন সমস্যা হবে।’