পাকিস্তান ক্রিকেট

পিসিবির চেয়ারম্যান নির্বাচন প্রক্রিয়া নিয়ে আইনি জটিলতা

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 15:45 রবিবার, 25 জুন, 2023

|| ডেস্ক রিপোর্ট ||

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নির্বাচন প্রক্রিয়া ও গভর্নিং বোর্ড নিয়ে প্রশ্ন তুলেছেন শাকিল শেখ ও গুল যাদা। দুজনই পিসিবির ম্যানেজমেন্ট কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। এই বিষয়ে তারা হাই কোর্টে তারা রিট আবেদন করেছেন।

পিসিবির গভর্নিং বোর্ড ও চেয়ারম্যান নির্বাচন নিয়ে দুটি রিটেরই শুনানি হবে সোমবার লাহোর হাই কোর্টে। আগামী ২৭ জুন চেয়ারম্যান নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে পিসিবির। শাকিল ও গুলের আইনি চ্যালেঞ্জের কারণে পিসিবির নির্বাচন প্রক্রিয়া ব্যহত হতে পারে।

এমনকি এই নির্বাচনও পিছিয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। কদিন আগেই পিসিবির চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন নাজাম শেঠি। এরপরই আলোচনায় আসে জাকা আশরাফের নাম। ধারণা করা হচ্ছে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে পারেন আশরাফ।

মূলত প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের সমর্থন নিয়েই চেয়ারম্যান পদে বসছেন তিনি। পিসিবি নির্বাচন কমিশনার এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন আহমেদ শাহজাদ ফারুক রানা। এর আগেও পিসিবির দায়িত্ব সামলানোর অভিজ্ঞতা আছে আশরাফের।

এবার তিনিই স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন শেঠির। তবে সেটি বাধাগ্রস্ত হতে যাচ্ছে আইনি চ্যালেঞ্জের কারণে। রমিজ রাজাকে সরিয়ে দেয়ার পর পিসিবির দায়িত্ব তুলে দেয়া হয়ে শেঠির হাতে। 

পিসিবির গঠনতন্ত্র অনুয়ায়ী, দশ সদস্যের কমিটি নিয়ে প্রতিবার নির্বাচিত করা হয় পিসিবির বোর্ড। চারজন আঞ্চলিক প্রতিনিধি, পেশাজীবী সংগঠনের চার প্রতিনিধি ছাড়াও প্রধানমন্ত্রীর সুপারিশে দুই কর্মকর্তা নিয়ে পুরো বোর্ড গঠন করা হয়ে থাকে। এবারও একই প্রক্রিয়ায় নির্বাচন হওয়ার কথা ছিল।