সিপিএল

আসছে তিন দলের নারী সিপিএল

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 16:07 মঙ্গলবার, 15 মার্চ, 2022

|| ডেস্ক রিপোর্ট ||

ওয়েস্ট ইন্ডিজের নারী ক্রিকেটারদের সুযোগ সুবিধা বৃদ্ধি করার সঙ্গে দেশটির মেয়েদের ক্রিকেটের প্রতি আগ্রহ বাড়াতে নতুন উদ্যোগ নিয়ে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। পুরুষ ক্রিকেটারদের পাশাপাশি নারী ক্রিকেটারদের নিয়ে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) আয়োজন করতে চায় দেশটির ক্রিকেট বোর্ড। 

তিন দল নিয়ে শুরু হতে যাওয়া নারী সিপিএলের প্রথম আসরে মাঠে গড়াবে ৩০ আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বরের মাঝে। যেখানে দেশি ক্রিকেটারের সঙ্গে বিদেশি ক্রিকেটাররাও অংশগ্রহণ করা সুযোগ পাবে। এমনটাই নিশ্চিত করেছে দেশটির ক্রিকেট বোর্ডের সভাপতি রিকি স্কিরিট। 

যদিও এখন পর্যন্ত ফরম্যাট সম্পর্কে কোনো বিস্তারিত তথ্য দেয়নি আয়োজকরা। তবে পুরুষদের পাশাপাশি নারী সিপিএল আয়োজনে বদ্ধ পরিকর সিডব্লিউসি। এর আগে ২০১৯ সালে নারী ক্রিকেটারদের ১০ ওভারের ক্রিকেট আয়োজন করেছিল তারা।

পুরুষদের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট বিশ্বজুড়ে সুনাম কুড়ালেও নারীদের ক্রিকেট সেভাবে পরিচিতি পায়নি। তবে ইতোমধ্যে ইংল্যান্ডের দ্য হান্ড্রেড এবং নারীদের বিগ ব্যাশও অনুষ্ঠিত। নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে নারীদের সুপার স্ম্যাশও রয়েছে। 

এদিকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্লে অফের সময় ওমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জ আয়োজন করে থাকে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। তবে আগামী বছর থেকে সাত দলের নারী আইপিএল আয়োজন করার কথা জানিয়েছেন বিসিসিআইয়ের সেক্রেটারি জয় শাহ।