টি-টোয়েন্টি বিশ্বকাপ

বয়স হলে মানুষ ফর্ম ভুলে যায়, রোহিত-কোহলিদের নিয়ে যুবরাজ

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 21:00 Friday, April 26, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

রোহিত শর্মাকে নিয়ে খুব বেশি প্রশ্ন না থাকলেও বিরাট কোহলি ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে থাকবেন কিনা সেটাই এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে। টি-টোয়েন্টির সঙ্গে মানানসই নয় এমন কথা উঠলেও কোহলি-রোহিতদের পক্ষেই ব্যাট ধরলেন যুবরাজ সিং। সেই সঙ্গে সমালোচকদের একহাত নিয়ে ভারতের বিশ্বকাপজয়ী এই ক্রিকেটার জানালেন, বয়স বাড়লে মানুষ ফর্ম ভুলে যায়।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে জাতীয় দলের জার্সিতে ২০ ওভারের ম্যাচ খেলেননি কোহলি। তবে রয়্যাল চ্যালেঞ্জার্সের বিপক্ষে খেলছেন নিয়মিতই। সবশেষ কয়েক বছর ধরে আইপিএলে ধারাবাহিকভাবে রান করছেন অভিজ্ঞ এই ব্যাটার। রান করছেন চলমান আইপিএল মৌসুমেও। এখন পর্যন্ত ৯ ইনিংসে ৬১.৪৩ গড় ও ১৪৫.৭৬ স্ট্রাইক রেটে ৪৩০ রান কোহলির।

যেখানে এক সেঞ্চুরির সঙ্গে তিন হাফ সেঞ্চুরিও আছে তার। যদিও স্ট্রাইক রেট টি-টোয়েন্টির সঙ্গে যাচ্ছে কিনা এমন প্রশ্ন উঠছে কোহলির খেলা ইনিংস নিয়ে। তবে ওপেনিংয়ে এখনও রোহিতই সবার পছন্দের তালিকায়। তবুও বয়স বেড়ে যাওয়ায় কবে অবসর নেবেন তারা নিয়ে জোর আলোচনা হচ্ছে।

যদিও যুবরাজ মনে করেন, তাদের দুজনকে নিজেদের ইচ্ছে মতো অবসর নিতে দেয়া উচিত। রোহিত ও কোহলিকে নিয়ে আইসিসির প্রকাশিত প্রতিবেদনে যুবরাজ বলেন, ‘যখন আপনার বয়স হবে তখন মানুষ আপনার বয়স নিয়ে কথা বলতে শুরু করবে এবং তারা আপনার ফর্ম ভুলে যাবে। ভারতের জন্য তারা (রোহিত শর্মা ও বিরাট কোহলি) দারুণ খেলোয়াড় এবং যখন ইচ্ছে হয় তখন অবসর নেয়াটা তারা প্রাপ্য।’

সবশেষ এক-দেড় বছরে কোহলির মতো ভারতের হয়ে খুব বেশি টি-টোয়েন্টি খেলেননি রোহিতও। এই সময়ে তারা দুজনেই ব্যস্ত ছিলেন ওয়ানডে এবং টেস্ট নিয়ে। বর্তমান সময়ের ঠাসা সূচিতে তিন সংস্করণে খেলা চালিয়ে যেতে হাঁপিয়ে উঠছেন অনেকেই। রোহিত ও কোহলির উপর যাতে খুব বেশি চাপ না পড়ে এজন্য টি-টোয়েন্টিতে তরুণ ক্রিকেটারদের দেখতে চান যুবরাজ। সেই সঙ্গে ২০২৪ বিশ্বকাপের পর থেকেই তরুণদের নিয়ে পরের বিশ্বকাপের জন্য দল সাজানোর পরামর্শ দিয়েছেন তিনি।

যুবরাজ বলেন, ‘টি-টোয়েন্টি সংস্করণে আমি আরও বেশি তরুণ ক্রিকেটারদের দেখতে চাই। কারণ ৫০ ওভারের ক্রিকেট এবং টেস্ট খেলায় এটা তাদের উপর চাপ বাড়িয়ে দিচ্ছে। এই বিশ্বকাপের পর দলে আমি তরুণদের দেখতে চাই এবং পরের বিশ্বকাপের জন্য দল তৈরি করুণ।’