ভারত-নিউজিল্যান্ড সিরিজ

আইপিএল খেলেই ভারতে টেস্ট খেলার প্রস্তুতি নিচ্ছেন নিউজিল্যান্ডের ক্রিকেটাররা

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 11:15 Thursday, April 11, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ভারতে কখনোই টেস্ট সিরিজ জিততে পারেনি নিউজিল্যান্ড। ভারতে ৩৬ টেস্ট খেলে নিউজিল্যান্ড জিতেছেই মোটে দুবার। সেই দুই জয়ের সর্বশেষটিও এসেছে ৩৬ বছর আগে ১৯৮৮ সালে। এই নিউজিল্যান্ডকেই চলতি বছরের অক্টোবরে ৩ ম্যাচের টেস্ট সিরিজে আতিথ্য দেবে নিউজিল্যান্ড। কিউই অধিনায়ক টিম সাউদি অবশ্য আশাবাদী এবার বদলাতে পারে ভাগ্য।

সাউদিকে আশা জোগাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। কিউই অধিনায়কের আশা, নিউজিল্যান্ডের খেলোয়াড়দের ভারতে বিশ্বের সেরা ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে খেলার অভিজ্ঞতা কাজে লাগবে।

সাউদি নিজে অবশ্য এবারের আইপিএলে দল পাননি। তবে তার দলের ৯জন খেলছেন চলতি আইপিএলে। আর রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, ড্যারিল মিচেল, কেইন উইলিয়ামসনদের আইপিএল অভিজ্ঞতা কাজে লাগিয়েই ভারতের মাটিতে টেস্টে সাফল্য আসবে বলে আশা করছেন সাউদি।

ভারতীয় সংবাদমাধ্যম টেলিগ্রামকে সাউদি বলেন, ‘আপনারা তো দেখছেনই সারা বিশ্ব থেকেই মেধাবী ক্রিকেটাররা ভারতে আসছে। আনকোরা অনভিজ্ঞ ক্রিকেটাররা বিদেশি খেলোয়াড়দের সঙ্গে খেলার সুযোগ পাচ্ছে। বিদেশি খেলোয়াড়েরা আবার এমন অন্য সব বিদেশির সঙ্গে খেলছে আগে, যা আপনি চিন্তাও করতে পারতেন না।’

‘আমি মনে করি, সারা বিশ্ব থেকে আসা ক্রিকেটাররা আইপিএল খেলেই উপমহাদেশ বিশেষ করে ভারতের মাটিতে খেলার অভিজ্ঞতা বাড়িয়ে নিচ্ছে। আম মনে করি, সব মিলিয়ে ক্রিকেটের জন্যই আইপিএল খুব বড় এক ব্যাপার’ আরও যোগ করেন তিনি।

উপমহাদেশে খেলতে এসে বাইরের কোন দলই সহজে সুবিধা করতে পারেনা। সেখানে টেস্ট সিরিজ জয়ের স্বপ্ন তো দূরের কথা। কিন্তু ভারতের মাটিতে স্পিনের সঙ্গে রিভার্স সুইংয় সামলে নেবে দলের ক্রিকেটাররা, এমনটাই আশা করছেন সাউদি।

সাউদি বলেন, ‘এখানে (নিউজিল্যান্ডে) পেস ও বাউন্সি উইকেটে খেলে অভ্যস্ত আমরা। আর ভারতে গেলে তো প্রথম দিন থেকেই স্পিনের চ্যালেঞ্জ। প্রথাগত সুইংয়ের চেয়ে যেখানে রিভার্স সুইং সামলাতে হয় বেশি। এ ছাড়া গরম তো আছেই। নিজেদের কন্ডিশনে ভারতই বিশ্বের অন্যতম সেরা দল। তবে চ্যালেঞ্জটা নিতে ছেলেরা অপেক্ষা করে।’

এপ্রিল-মে মাসের প্রচণ্ড গরমে ভারতের বিভিন্ন ভেন্যুতে আইপিএল ম্যাচ খেলার অভিজ্ঞতা বিদেশি ক্রিকেটারদের কতটা কাজে লাগে, সেই উদাহরণ সাউদি দিলেন গত বছরের ওয়ানডে বিশ্বকাপের প্রসঙ্গ টেনে। ৩৫ বছর বয়সী বোলার বললেন, ‘আমরা এর (আইপিএল খেলার) উপযোগিতা সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপেই দেখেছি। যেসব দলের একাধিক খেলোয়াড়ের আইপিএল অভিজ্ঞতা ছিল, তারা কিন্তু ভালো করেছে।’