বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ

বাংলাদেশ আজ ভালো খেলেছে: সিলভারউড

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 21:51 Tuesday, April 2, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সিলেট টেস্টে দুই ইনিংসেই দুইশর আগে অল আউট হয়েছিল বাংলাদেশ। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসেও দুইশ পার করতে পারেনি বাংলাদেশ। তবে দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়িয়েছে টাইগাররা। ৭ উইকেটে ২৬৮ রান করে চতুর্থ দিনের খেলা শেষ করেছে নাজমুল হোসেন শান্তর দল।

শ্রীলঙ্কার চেয়ে ২৪৩ রানে পিছিয়ে আছে টাইগাররা। দুই টেস্টে এই ইনিংসেই কেবল শ্রীলঙ্কার বোলারদের একটু চাপে পড়তে হয়েছে, এমনটাই মনে করেন লঙ্কান দলের প্রধান কোচ ক্রিস সিলভারউড। দ্বিতীয় ইনিংসে ধারাবাহিকতা ধরে না রাখতে পারায় নিজ দলের বোলারদের ওপর একটু হতাশ লঙ্কান কোচ।

তিনি বলেন, 'আমি মনে করি বাংলাদেশ আজ ভালো খেলেছে। তারা আমাদের বোলারদের উপর চাপ প্রয়োগ করেছে। আমাদের কাজ কঠিন করে দিয়েছে। আমরাও ভালো বোলিং করেছি। এমন সময় গিয়েছে যেখানে আমরা আরও ভালো বোলিং করতে পারতাম। আমার মনে হয় এই ইনিংসে বল হাতে আমরা ধারাবাহিক হতে পারিনি যেটা প্রথম ইনিংসে পেরেছিলাম। তবে ভালো ব্যাপার হচ্ছে আমাদের কঠোর পরিশ্রমের ফলে আমরা এখন ভালো অবস্থানে আছি।'

বাংলাদেশের ভালো ব্যাটিংয়ের প্রশংসা করেছেন সিলভারউড। তবে তার দলের বোলাররাও ভালো বোলিং করেছে বলে মনে করেন তিনি। প্রথম ইনিংসে আসিথা ফার্নান্দো একাই নিয়েছিলেন বাংলাদেশের ৪ উইকেট। দ্বিতীয় ইনিংসে লাহিরু কুমারা, প্রবাথ জয়াসুরিয়া ও কামিন্দু মেন্ডিস মিলে নিয়েছেন ৬ উইকেট।

সিলভারউড মনে করেন দলগত পরিশ্রমের ফলেই তারা এই অবস্থানে আছেন। শ্রীলঙ্কা এই ম্যাচে প্রথম ইনিংসে ৫৩১ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায়। জবাবে বাংলাদেশের ইনিংস থামে ১৭৮ রানে। দ্বিতীয় ইনিংসে আরও ২৬৮ রান যোগ করে তারা ইনিংস ঘোষণা করে। ফলে বাংলাদেশের সামনে দাঁড়ায় ৫১১ রানের বিশাল লক্ষ্য। সেই লক্ষ্য তাড়া করতে নেমে ভালো ব্যাটিং করলেও ম্যাচ থেকে ছিটকে গেছে বাংলাদেশ বেশ আগেই।

নিজেদের অবস্থান নিয়ে সিলভারউড বলেন, ‘আমার মনে হয় আমরা এই সিরিজে দারুণ করেছি। দারুণ দক্ষতা দেখিয়েছে ছেলেরা। তারা নিজেদের উজাড় করে দিয়েছে। আমি মনে করি তারা বিভিন্ন কন্ডিশনে কীভাবে বোলিং করতে হবে তা শিখতে পারছে। আগের টেস্টে একদম ভিন্ন ধরনের পিচ ছিল। ফলে আমাদের কাজের ধরনে পরিবর্তন আনতে হয়েছে। তারা ভালোভাবে মানিয়ে নিয়েছে। তারা দিনদিন বড় হচ্ছে। শেখার আরও অনেক কিছু আছে। তারা প্রতিনিয়ত উন্নতি করছে।’