আইপিএল

বাংলাদেশ সিরিজে পাওয়া চোটে আইপিএল শেষ হাসারাঙ্গার

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 16:59 Sunday, March 31, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলার সময় বাঁ পায়ের গোঁড়ালিতে চোট পেয়েছিলেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। টাইগারদের বিপক্ষে পাওয়া সেই চোটে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শেষ শ্রীলঙ্কার টি-টোয়েন্টি অধিনায়কের। আইপিএল থেকে হাসারাঙ্গার ছিটকে যাওয়ার খবর নিশ্চিত করেছেন শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা।

২০২২ মৌসুমে নিলাম থেকে ১০ কোটি ৭৫ লাখ রূপিতে হাসারাঙ্গাকে দলে নিয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। তবে গত মৌসুমে তাকে ছেড়ে দেয় দলটি। এরপর নিলাম থেকে মাত্র দেড় কোটি রূপিতে লঙ্কান লেগ স্পিনারকে নিজেদের ডেরায় স্বাগত জানায় সানরাইজার্স হায়দরাবাদ। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ শেষ হওয়ার পরই আইপিএল খেলতে যাওয়ার কথা ছিল তার।

যদিও বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ হওয়ার প্রায় সপ্তাহ দুয়েক পেরিয়ে গেলেও এখনও ভারতে যাননি হাসারাঙ্গা। চোটে পড়ায় বর্তমানে শ্রীলঙ্কাতে রয়েছেন তারকা এই লেগ স্পিনার। পুনর্বাসনের কারণে আইপিএলে খেলা হচ্ছে না শ্রীলঙ্কার টি-টোয়েন্টি অধিনায়কের। এ প্রসঙ্গে ডি সিলভা বলেন, ‘গোঁড়ালি বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনার পর তারা জানিয়েছে হাসারাঙ্গার পুনর্বাসন প্রয়োজন। এজন্য সে এবারের আইপিএলে অংশ নেবে না।’

অধিনায়কত্ব ছাড়াও অলরাউন্ডার হিসেবে শ্রীলঙ্কার টি-টোয়েন্টি দলের অন্যতম সদস্য হাসারাঙ্গার। জাদুকরী লেগ স্পিনের সঙ্গে লোয়ার অর্ডারে ব্যাট হাতে ম্যাচ জেতানোর সামর্থ্য আছে তার। লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) খেলার সময় চোটে পড়ায় সবশেষ ওয়ানডে বিশ্বকাপে খেলতে পারেননি হাসারাঙ্গা। এদিকে জুনে ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

২০ ওভারের বিশ্বকাপের আগে তাই হাসারাঙ্গাকে নিয়ে ঝুঁকি নিতে চাইছে এসএলসি। যার ফলে আইপিএলে না গিয়ে আপাতত পুনর্বাসনে থাকবেন তারকা এই লেগ স্পিনার। ডি সিলভার তথ্য অনুসারে, গোঁড়ালি বিশেষজ্ঞের সঙ্গে দেখা করতে দ্রুতই দুবাই যাবেন হাসারাঙ্গা। যেখান গোঁড়ালির সমস্যা সমাধানে পরামর্শ নেবেন তিনি। যাতে করে বিশ্বকাপে তাকে পাওয়া যায়।

এদিকে চোটে পড়ার সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধও হয়েছেন হাসারাঙ্গা। সাদা বলের ক্রিকেটে বেশি মনোযোগ দিতে এবং ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে আরও বেশি সম্পৃক্ত হতে গত বছর টেস্ট থেকে অবসর নিয়েছিলেন তিনি। তবে কদিন আগে হুট করেই বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের স্কোয়াডে রাখা হয় তাকে। শ্রীলঙ্কা ও হাসারাঙ্গার এমন সিদ্ধান্ত রীতিমতো চমকে দেয় সবাইকে।

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে অসদাচরণের জন্য ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয় তাকে। সেই সঙ্গে তিনটি ডিমেরিট পয়েন্ট যোগ করা হয় তার নামের পাশে। মোট ৮ ডিমেরিট পয়েন্ট হওয়ায় নিষেধাজ্ঞায় পড়তে হয় তাকে। টেস্টে না ফিরলে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম চার ম্যাচে খেলতে পারতেন না হাসারাঙ্গা। যে কারণে টেস্টে তাকে ফিরিয়ে বিশ্বকাপের নিষেধাজ্ঞা কাটায় লঙ্কানরা। যার ফলে বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টে নিষিদ্ধ হয়ে আছেন তিনি।