বিপিএল

‘আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে হলে অনেক কিছু ঠিক করতে হবে’

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 00:30 Saturday, March 2, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে বিষাদে ডুবিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন ফরচুন বরিশাল। প্রথমবার শিরোপা জয় মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ এবং মেহেদী হাসান মিরাজেরও। প্রথম জয়ে তাই আনন্দটা একটু বেশি। ট্রফি নেয়ার পর আনন্দ-উল্লাসে মেতে উঠলেন ক্রিকেটাররা। উদযাপনে খানিকটা সঙ্গী করলেন সমর্থকদেরও।

অনেকটা সময় পেরিয়ে যাবার পর ট্রফি হাতে অবশেষে সংবাদ সম্মেলনে এলেন তামিম। সংবাদ সম্মেলনে রুমে নিজের ঠিক ডানপাশে ট্রফিটা রেখে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিচ্ছিলেন বরিশালের অধিনায়ক। বিপিএল চ্যাম্পিয়ন তাই প্রশ্নগুলো অনুমেয়ভাবেই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট কেন্দ্রিক। বিপিএলের সবচেয়ে বেশি রান সংগ্রাহকের সঙ্গে হয়েছেন সেরা খেলোয়াড়ও।

ফাইনালেও অবদান রাখা তামিম পুরো আসরে করেছেন ৪৯২ রান। এমন পারফরম্যান্সের পর আন্তর্জাতিক ক্রিকেটে কবে ফিরবেন কিংবা আদৌ ফিরবেন কিনা প্রশ্নটা ছিল অবধারিতই। কয়েক মাস ধরেই বাংলাদেশের জার্সিতে খেলছেন না তামিম। সবশেষ সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি ওয়ানডে খেললেও ছিলেন না ২০২৩ বিশ্বকাপে।

বিশ্বকাপের পাশাপাশি নভেম্বর-ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষেও ছিলেন না তামিম। তাতেই বাঁহাতি এই ব্যাটারের আন্তর্জাতিক ক্রিকেটের ভবিষ্যত নিয়ে শঙ্কা জাগে। তামিম এবং বিসিবির পক্ষ থেকে জানানো হয়েছিল, আলোচনা করেই এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন তারা। বিপিএলের মাঝে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে বৈঠকে বসার কথা থাকলেও সেটা হয়নি।

বিপিএল শেষ হওয়ার পর অবশ্য বসতে যাচ্ছেন তারা। বরিশালকে চ্যাম্পিয়ন করে দেশের বাইরে যাচ্ছেন তামিম। সেখান থেকে ফিরেই বোর্ডের সঙ্গে আলাপ করবেন বলে নিশ্চিত করেছেন অভিজ্ঞ এই ক্রিকেটার। ভবিষ্যত সম্পর্কে জানতে চাইলে তামিম জানান, আন্তর্জাতিক ক্রিকেটে তাকে ফিরতে হলে অনেক কিছু ঠিক করতে হবে।

এ প্রসঙ্গে সংবাদ সম্মেলনে তামিম বলেন, ‘আমার সঙ্গে জালাল ভাইয়ের কথা হয়েছে। আমি কথা বলার জন্য অ্যাভেইলেবল ছিলাম। কিন্তু দুর্ভাগ্যবশত সম্ভবত...আমার সঙ্গে বসার কথা ছিল। কিন্তু আমাদের যোগাযোগ আছে। আমি আগামীকাল সকালে আবার দেশের বাইরে চলে যাচ্ছি। আশা করি আসার পর আবার আমরা বসব।’

‘একটা জিনিস পরিষ্কারভাবেই আপনাদের বলতে চাই, আমার জন্য ফিরে আসতে অনেক কিছু ঠিক হতে হবে। নয়তো শুধু এসে খেলার কোনো পয়েন্ট নেই। কারণ, আমি ক্যারিয়ারের এমন স্টেজে আছি, হয়তো দুই বছর খেলব। ওই কথাগুলো ওনাদের সঙ্গে বলতে হবে।’

বিপিএল চলাকালীন প্রধান নির্বাচকের চাকরি হারিয়েছেন মিনহাজুল আবেদিন নান্নু। প্যানেলে নেই হাবিবুর বাশার সুমনও। নতুন করে প্রধান নির্বাচকের দায়িত্ব পেয়েছেন গাজী আশারাফ লিপু। প্যানেলে তার সঙ্গে আছেন হান্নান সরকার এবং আব্দুর রাজ্জাক। গাজী আশরাফ লিপুর সঙ্গে কথা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তামিম বলেন, ‘না, আমার সঙ্গে তাঁর কোনো কথাবার্তা হয়নি।’