আইএল টি-টোয়েন্টি

আইএলটি-টোয়েন্টিতে এক বছরের জন্য নিষিদ্ধ নুর

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 10:40 Wednesday, February 21, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টিতে (আইএলটি-টোয়েন্টি) এবার বড় শাস্তি পেলেন নুর আহমেদ। আফগানিস্তানের এই রিস্ট স্পিনারকে ১২ মাসের জন্য নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এই লিগে নিজের দল দল শারজাহ ওয়ারিয়র্সের সঙ্গে চুক্তির নিয়ম ভাঙায় এমন শাস্তি পেয়েছেন তিনি।

২০২৩ সালে সংযুক্ত আরব আমিরাতের ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্টটির প্রথম আসরে শারজাহর সঙ্গে চুক্তিবদ্ধ হন নুর। একই শর্তে পরে তাকে আরও এক বছর চুক্তি বাড়ানোর প্রস্তাব দিয়েছিল ফ্র্যাঞ্চাইজিটি। যদিও এই লিগে আর খেলতে চাননি নুর।

১৯ বছর বয়সী আফগানিস্তানের এই স্পিনার রিটেনশন নোটিশে স্বাক্ষর না করে সাউথ আফ্রিকার এসএটোয়েন্টিতে ডারবান জায়ান্টসের হয়ে খেলার সিদ্ধান্ত নেন। এমন সিদ্ধান্ত ভালোভাবে নেয়নি শারজাহ। আয়োজক কমিটির কাছে অভিযোগ করে তারা।

সেই অভিযোগ আমলে নিয়ে তদন্ত শুরু করে লিগটির শৃঙ্খলা কমিটি। দুই পক্ষের বক্তব্য শুনেই শেষ পর্যন্ত নুরকে নিষিদ্ধ করে তারা। প্রথমে ২০ মাসের জন্য নুরকে নিষিদ্ধ করার সুপারিশ করে এই শৃঙ্খলা কমিটি।

২০ মাস নিষিদ্ধ হলে ফ্র্যাঞ্চাইজি লিগটির অন্তত দুই আসর খেলা হতো না নুরের। তবে মূল চুক্তিতে স্বাক্ষর করার সময় সাবালক না থাকায় কিছুটা রেহাই হয় তার। মূল চুক্তির আগে নিয়ম সম্পর্কে পুরোপুরি অবগত না থাকার কারণে তার নিষেধাজ্ঞা আরও ৮ মাস কমে যায়।

ঠিক একইরকম ঘটনায় (রিটেনশন নোটিশে স্বাক্ষর না করায়) গত ডিসেম্বরে আফগানিস্তানের পেসার নাভিন উল হককে ২০ মাসের জন্য নিষিদ্ধ করা হয়। ২০২৫ সালের আসরেও খেলতে পারবেন না তিনি।