টি- টোয়েন্টি বিশ্বকাপ

বিশ্বকাপের আগে ভারত ও নেদার‌ল্যান্ডসের বিপক্ষে খেলবে বাংলাদেশ

ক্রিকফ্রেঞ্জি করেসপন্ডেন্ট

ক্রিকফ্রেঞ্জি করেসপন্ডেন্ট
Publish Date: 21:11 Friday, May 10, 2024

|| ক্রিকফ্রেঞ্জি করেসপন্ডেন্ট ||

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে একই গ্রুপে রয়েছে বাংলাদেশ ও নেদারল্যান্ডস। ১৩ জুন ক্যারিবীয় দ্বীপপুঞ্জ সেন্ট ভিনসেন্টে ডাচদের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। এর আগে অবশ্য আরও একবার তাদের বিপক্ষে খেলার সুযোগ থাকছে নাজমুল হোসেন শান্তর দলের।

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ হিসেবে ২৮ মে নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে বাংলাদেশ। ম্যাচটি হবে যুক্তরাষ্ট্রের ডালাসে। শুধু নেদারল্যান্ডস নয় টি-টোয়েন্টির বিশ্বকাপ শুরুর আগে ভারতের বিপক্ষেও প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ১ জুন নিউ ইয়র্কের মাঠে হবে ভারত ও বাংলাদেশের প্রস্তুতি ম্যাচের লড়াই।

ক্রিকফ্রেঞ্জিকে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একটি সূত্র। নাজমুল শান্তরা দুটি প্রস্তুতি ম্যাচ খেললেও সেখানে নেই কোন বাধ্যবাধকতা। চাইলেই একটি প্রস্তুতি ম্যাচ খেলতে পারতেন তারা। দুই দেশে বিশ্বকাপ হওয়ায় প্রস্তুতি ম্যাচের নিয়মে শিথিলতা এনেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

নিয়ম অনুযায়ী বিশ্বকাপের আগে দুটি করে প্রস্তুতি ম্যাচ খেলতে হয় দলগুলোকে। তবে আইসিসির এবারের নিয়ম অনুযায়ী চাইলে কেউ একটি আবার কেউ চাইলে দুটি ম্যাচও খেলতে পারবে। শুরুতে বাংলাদেশের শুধুমাত্র ভারতের সঙ্গে খেলার কথা থাকলেও পরবর্তীতে যোগ করা হয়েছে নেদারল্যান্ডস।

৮ জুন ডালাসে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। একই মাঠে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ থাকায় সেটা লুফে নিয়েছে বিসিবি। ডাচদের বিপক্ষে খেলায় কন্ডিশনের সঙ্গে নিতে বাড়তি সুবিধা পাবেন সাকিব আল হাসানরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ। যেখানে তাদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, সাউথ আফ্রিকা, নেদারল্যান্ডস এবং নেপাল। সবচেয়ে কঠিন গ্রুপে পড়া বাংলাদেশ দুটি ম্যাচ যুক্তরাষ্ট্রে এবং বাকি দুটি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের সেন্ট ভিনসেন্টে খেলবে। এর আগে অবশ্য যুক্তরাষ্ট্রের সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ।