ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট

এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের পরিকল্পনাতেও শামার জোসেফ

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 14:16 Thursday, February 1, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

আসন্ন জুন-জুলাইতে অনুষ্ঠিত হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এখন থেকেই দলগুলো এর প্রস্ততি নিচ্ছে। বিশ্বকাপের কথা মাথায় রেখেই সিরিজগুলোতে দল নির্বাচন করছে নির্বাচকরা। যেখানে ওয়েস্ট ইন্ডিজের পরিকল্পনাতেই হয়তো ছিলেন না গ্যাবায় ইতিহাস লেখা শামার জোসেফ। কিন্তু এই পেসার নতুন করে চিন্তা করতে বাধ্য করছেন দলটির ম্যানেজমেন্টকে।

অভিষেক ডেলিভারিতেই স্টিভ স্মিথের উইকেট তুলে নিয়েছিলেন শামার। এরপর পায়ে ব্যথা নিয়েই গ্যাবায় গড়েছিলেন ইতিহাস। ৬৮ রানে ৭ উইকেট নিয়ে ২৭ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে ক্যারিবিয়ানদের জয় এনে দিয়েছেন এই তরুণ পেসার। অথচ অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে থাকছেন না তিনি।

মূলত অস্ট্রেলিয়া সফরে তিন সংস্করণে ভিন্ন দল গড়েছে ওয়েস্ট ইন্ডিজ। যেখানে শামারকে রঙিন পোশাকের সিরিজে রাখা হয়নি। কিন্তু অজিদের বিপক্ষে দুই ম্যাচের টেস্টে সিরিজে ১৩ উইকেট নিয়ে রীতিমত আলোড়ন সৃষ্টি করেছেন তিনি। তাই ক্যারিবিয়ানদের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের হেড কোচ ড্যারেন স্যামি চিন্তায় পড়ে গেছেন বিশ্বকাপ দল নিয়ে।

শামারের ব্যাপারে স্যামি বলেন, 'সে সকল সংস্করণের খেলোয়াড় হবে। আমি এই স্কোয়াডে (ওয়ানডেতে) তাকে পাওয়ার জন্য অপেক্ষা করতে পারছি না। কিন্তু দেখুন, সবকিছুরই একটি প্রক্রিয়া আছে। এভাবেই নির্বাচক কমিটি কাজ করে থাকে। সে (শামার) যেটা করেছে, সেটা পুরো বিশ্বের সঙ্গে আমারও মাথাব্যথা তৈরি করেছে। সামনে বিশ্বকাপ আসছে, ওয়ানডে দলও এগিয়ে যাচ্ছে।'

সবশেষ ওয়ানডে বিশ্বকাপে কোয়ালিফাই করতে ব্যর্থ হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। তাই ২০২৭ বিশ্বকাপের লক্ষ্য নিয়ে এখন থাকেই দল সাজান শুরু করেছে তারা। কিছুদিন আগে দলটির প্রধান নির্বাচক ডেসমন্ড হেইনস এমনটাই জানিয়েছিলেন। স্যামিও জানালেন সকল সংস্করণেই নিজেদের সেরা দল বাছাই করার জন্য কাজ করছেন তারা।

দল গঠন নিয়ে স্যামি বলেন, 'আমরা জেইডেন সিলসের মতো কয়েকজন ছেলেদের পেয়েছি, যারা এই মুহূর্তে চোটে পড়েছে। তাই আমরা সকল সংস্করণেই বিশেষ কয়েকজন খেলোয়াড় তৈরি করেছি, যাদের নিয়ে আমাদের ভালো একটি দল বাছাই করতে সক্ষম হবো। যারা আসলেই ভালো পারফর্ম করছে, এবং একটা ক্রিকেট জাতি হিসেবে আপনি এটাই চাইবেন।'