ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট

দুর্নীতির দায়ে ৫ বছর নিষিদ্ধ থমাস

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 10:39 Friday, May 3, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

মোট সাতটি অপরাধের কারণে ওয়েস্ট ইন্ডিজের ডেভন থমাসকে ৫ বছরের নিষেধাজ্ঞা দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এর মধ্যে ম্যাচ পাতানোর অভিযোগও বিদ্যমান। বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজি লিগে দুর্নীতিবিরোধী আইন ভঙ্গ করেন থমাস।

শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত ও ওয়েস্ট ইন্ডিজের ফ্র্যাঞ্চাইজি লিগে ক্রিকেটীয় আইন ভঙ্গ করেছেন থমাস। ৩৪ বছর বয়সী এই উইকেটরক্ষক-ব্যাটার এরই মাঝে নিজের সাতটি অপরাধ স্বীকার করেছেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে শাস্তির বিষয়টি জানিয়েছে আইসিসি।

২০২২ সালের ডিসেম্বরের পর থেকে আন্তর্জাতিক অঙ্গনে নেই থমাস। ওয়েস্ট ইন্ডিজের হয়ে একটি টেস্ট, ২১টি ওয়ানডে এবং ১২টি টি-টোয়েন্টি এই ক্রিকেটারের শাস্তি পাওয়া দেখে তরুণ ক্রিকেটাররা অনেক কিছুই শিখবে বলে প্রত্যাশা আইসিসির।

এই ব্যাপারে আইসিসির ইন্টেগ্রিটি ইউনিটের মহাব্যবস্থাপক অ্যালেক্স মার্শাল বলেন, ‘আন্তর্জাতিক, ঘরোয়া ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার সুবাদে অনেক দুর্নীতিবিরোধী শিক্ষা কার্যক্রমে অংশ নিয়েছিলেন ডেভন। তিনি জানতেন দুর্নীতিবিরোধী ধারা অনুসারে আবশ্যকীয়ভাবে কী কী পালনীয়।’

‘কিন্তু তিনটি ভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে সেটা তিনি পালন করতে ব্যর্থ হয়েছেন। এই নিষেধাজ্ঞা খেলোয়াড় এবং দুর্নীতিবাজদের জন্য এই বার্তাটা বহন করবে যে আমাদের খেলায় এটি কঠোরভাবে প্রতিরোধ করা হয়।’

২০২৩ সালের মে মাসে যখন থমাসের বিরুদ্ধে চারটি দুর্নীতিবিরোধী আইন ভঙ্গের অভিযোগ আনা হয়, তখনই তাকে সাময়িক নিষেধাজ্ঞা দেয়া হয়। ২০২১ সালে লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) ক্যান্ডি ওয়ারিয়র্সের হয়ে একটি ম্যাচই খেলেন এই ক্যারিবিয়ান। সেই ম্যাচেই ফিক্সিংসহ দুর্নীতি আইনের চারটি ধারা ভাঙেন তিনি।

এমিরেটস ক্রিকেট বোর্ড (ইসিবি) আয়োজিত ২০২১ টি-টেন টুর্নামেন্টে দুর্নীতির একটি ধারা ভাঙেন তিনি। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে ২০২১ ও ২০২২ সালের দুটি ঘটনায়ও জড়িত ছিলেন থমাস। তার ৫ বছরের নিষেধাজ্ঞা গণনা হচ্ছে ২০২৩ সালের ২৩ মে থেকে। যদিও এই নিষেধাজ্ঞার শেষ ১৮ মাস স্থগিত থাকবে।