বাংলাদেশ ক্রিকেট

জাতীয় দলকে সময় দিতে আইপিএল-পিএসএলে নাম দেইনি: সাকিব

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 20:58 Monday, December 11, 2023

|| ডেস্ক রিপোর্ট ||

সবশেষ আসরে দল পাওয়ার পর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন সাকিব আল হাসান। এবারের মৌসুমের নিলামের জন্য নামই দেননি বাংলাদেশের তারকা এই অলরাউন্ডার। আইপিএলের মতো সাকিবের নাম নেই পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ড্রাফটে। জনপ্রিয় দুটি ফ্র্যাঞ্চাইজি লিগের নিলামের নাম না দেয়ার ব্যাখ্যা দিয়েছেন সাকিব নিজে। বাংলাদেশের এই ক্রিকেটার জানান, জাতীয় দলকে সময় দিতেই এবার নাম দেননি তিনি।

আইপিএলকে বিশ্বের অন্যতম সেরা ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট বলার সুযোগ নেই। জনপ্রিয়তা, টাকার ঝনঝনানি, ক্রিকেটের মানে বিশ্বের সেরা ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট হিসেবেই খ্যাতি পেয়েছে ভারতের এই লিগটি। আইপিএলের পর্দা উঠার আগে থেকেই উৎসবে ফেটে পড়ে পুরো ভারত। এ যেন তাদের ঘরোয়া লিগের বিশ্বকাপ। ভারত যখন আইপিএল নিয়ে উৎসবে মাতোয়ারা তখন বাংলাদেশে চলে বিতর্ক।

সেটি অবশ্য আন্তর্জাতিক ক্রিকেট, আইপিএল এবং সাকিবকে ঘিরে। আইপিএল এলেই সবার মনে প্রশ্ন সাকিব কোনটা বেছে নেবেন, বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট নাকি ভারতের আইপিএল। এমন প্রশ্ন বারংবার উঠেছে, সমালোচনা এবং বিতর্কের সৃষ্টিও হয়েছে। সবচেয়ে বড় বিতর্ক হয়েছিল ২০২১ আইপিএল মৌসুমে।

সেবার শ্রীলঙ্কায় টেস্ট না খেলে আইপিএলের জন্য ছুটি নিয়েছিলেন সাকিব। ক্রিকফ্রেঞ্জির সাক্ষাৎকারে এমন চাওয়ার ব্যাখ্যা দিয়েছিলেন অভিজ্ঞ এই ক্রিকেটার। সেই সাক্ষাৎকারের পর তো পুরো বাংলাদেশ আলোচনা, সমালোচনায় মগ্ন ছিল কয়েকদিন ধরে। গত মৌসুমেও এমন বিপাকেও প্রায় পড়তে যাচ্ছিলেন সাকিব। বিসিবির চাওয়া ছিল টুর্নামেন্টের মাঝের কয়েকটি ম্যাচ খেলার অনুমতি দেয়া।

লিটন দাসের মতো সাকিব অবশ্য চেয়েছিলেন পুরো টুর্নামেন্ট খেলতে। সেটি নিয়ে খুব বড় বিতর্ক তৈরি হওয়ার আগে কলকাতা নাইট রাইডার্সের চাওয়ায় শেষ পর্যন্ত আইপিএল খেলতেই যাননি তিনি। এবার নিলামের জন্য নামই দেননি। শুরুতে জানা গিয়েছিল পিএসএলে খেলার জন্য ড্রাফটে নাম দিয়েছেন। তবে সিদ্ধান্ত থেকে সরে দাঁড়ান সাকিবে নিজেই। ২০২৩ সালে ঠাসা সূচিতে বাংলাদেশকে সময় দিতে চান ভেবেই কিনা নিজের নাম দেয়া থেকে বিরতি রয়েছেন তিনি।

এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রে একটি অনুষ্ঠানে সাকিব বলেন, ‘আইপিএলে নামও দেইনি। স্বাভাবিকভাবে এটা একটা উইন্ডো (সময়) খোলা হবে আমার জন্য। পিএসএলে আমার ম্যানেজার যখন নাম দিয়েছিল, তখন আমি তাকে বলেছি নামটা সরিয়ে নিতে। পিএসএলেও আমার নাম নেই। পরিকল্পনা থাকবে পুরো সময়টাই যেন জাতীয় দলে দিতে পারি।’

আইপিএল, পিএসএলের পাশাপাশি বিশ্বের আরও কিছু ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার অভিজ্ঞতা রয়েছে সাকিবের। খেলেছেন লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল), অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ, ওয়েস্ট ইন্ডিজের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল), কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি, সংযুক্ত আরব আমিরাতের টি-টেনেও।

সামনে নিজের পুরোটা সময় জাতীয় দলকে দেয়ার জন্য এসব ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট স্যাক্রিফাইস করবেন বলে জানান সাকিব নিজেই। বাংলাদেশের তারকা এই ক্রিকেটার বলেন, ‘আগে যে ফ্যাঞ্চাইজি যে টুর্নামেন্টগুলোতে খেলতাম হয়তো এগুলো আমি স্যাক্রিফাইস করব।’