আইপিএল

বেঙ্গালুরুর জয়রথ থামিয়ে ফাইনালের আরও কাছে রাজস্থান

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 23:56 বুধবার, 22 মে, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

টানা ৬ ম্যাচ জিতে প্লে অফ নিশ্চিত করেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। আর মাত্র দুটি ম্যাচে জিতলেই স্বপ্নের ফাইনাল। বেঙ্গালুরুর সেই স্বপ্ন ভেঙে দিয়েছে রাজস্থান রয়্যালস। আইপিএলের এলিমিনেটর ম্যাচ বেঙ্গালুরুকে ৬ উইকেটে হারিয়েছে তারা। এর ফলে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে লড়বে সাঞ্জু স্যামসনের দল। মঙ্গলবার হায়দরবাদ প্রথম কোয়ালিফায়ারে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ৮ উইকেটে হেরেছে।

এলিমিনেটরে বেঙ্গালুরুর দেয়া ১৭৩ রানের লক্ষ্যে খেলতে নেমে বেশ ভালো শুরু পেয়েছিল রাজস্থান। ওপেনিং জুটিতে ইয়াসভি জায়সাওয়াল ও টম কোলহার-ক্যাডমোর তোলেন ৪৬ রান। টম আউট হয়েছেন ১৫ বলে ২০ রান করে। আরেক ওপেনার জায়সাওয়াল হাফ সেঞ্চুরির দ্বারপ্রান্তে গিয়ে ৪৫ রান করে আউট হন।

এরপর থিতু হতে পারেননি অধিনায়ক সাঞ্জু স্যামসন। তিনি ফিরেছেন মাত্র ১৭ রান করে। রিয়ান পরাগ একপ্রান্ত আগলে রেখে রাজস্থানের রান বাড়িয়েছেন। তাকে সঙ্গ দিতে পারেননি ধ্রুব জুরেলও। ডিপ স্কয়ার লেগ থেকে থ্রু করে জুরেলকে রান আউট করতে বড় ভূমিকা রেখেছেন বিরাট কোহলি। এরপর শিমরন হেটমায়ারের ক্যামিওতে জয়ের দ্বারপ্রান্তে চলে যায় রাজস্থান।

১৮তম ওভারে এসে দুই সেট ব্যাটার রিয়ান পরাগ ও হেটমায়ারকে ফিরিয়ে বেঙ্গালুরুকে কিছুটা আশা দেখান মোহাম্মদ সিরাজ। পরাগ ২৬ বলে ৩৬ ও হেটমায়ার আউট হন ১৪ বলে ২৬ রান করে। তবুও অবশ্য রাজস্থানকে কোনো বেগ পেতে দেননি রভম্যান পাওয়েল। তিনি একাই লকি ফার্গুসনের ওপর চড়াও হয়ে ম্যাচ বের করে আনেন। পাওয়েল শেষ পর্যন্ত ৮ বলে ১৬ রান করে অপরাজিত থেকে রাজস্থানকে জিতিয়ে মাঠ ছেড়েছেন।

এই ম্যাচে আগে ব্যাট করতে নেমে দলীয় ৩৭ রানে অধিনায়ক ফাফ ডু প্লেসির উইকেট হারায় বেঙ্গালুরু। ভালো শুরু পেলেও ইনিংস বড় করতে পারেননি কোহলি। তার ব্যাট থেকে এসেছে ২৪ বলে ৩৩ রান। এরপর ক্যামেরন গ্রিনের ২১ বলে ২৭ ও রজত পাতিদারের ২২ বলে ৩৪ রানে রানের চাকা সচল রাখে বেঙ্গালুরু।

থিতু হওয়া এই দুই ব্যাটার আউট হলে আবারও বিপর্যয়ে পড়ে দলটি। গ্লেন ম্যাক্সওয়েল রানের খাতাই খুলতে পারেননি। দীনেশ কার্তিকের ব্যাট থেকে আসে ১৩ বলে ১১ রান। শেষদিকে মহিপাল লমরোরের ১৭ বলে ৩২ রানে ভর করেই লড়াইয়ের পুঁজি পায় বেঙ্গালুরু।

রাজস্থানের হয়ে একাই ৩টি উইকেট নিয়েছেন আভেষ খান। যদিও ৪ ওভারে ৪৪ রান খরচা করেছেন তিনি। বেঙ্গালুরুর রান আটকে রাখার কাজটা বেশ ভালোই করেছেন ট্রেন্ট বোল্ট। এই কিউই পেসার ৪ ওভারে ১৬ রান দিয়ে নিয়েছেন একটি উইকেট। ১৯ রান খরচায় ২টি উইকেট শিকার করেছেন রবিচন্দ্রন অশ্বিন। একটি করে উইকেট পেয়েছেন সন্দীপ শর্মা ও যুবেন্দ্র চাহাল।