লঙ্কা প্রিমিয়ার লিগ

ফিক্সিংয়ের সন্দেহে ডাম্বুলার মালিক গ্রেপ্তার, মুস্তাফিজদের দলের চুক্তি বাতিল

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 21:13 বুধবার, 22 মে, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই মাঠে গড়াবে লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) এবারের আসর। ১ জুলাই থেকে শুরু হচ্ছে শ্রীলঙ্কার এই জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ। মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে এই টুর্নামেন্টের নিলাম। অবশ্য নিলামের আগেই মুস্তাফিজুর রহমানকে দলে ভিড়িয়েছিল ডাম্বুলা থান্ডার্স।

এবার নতুন মালিকানার অধীনে এলপিএলে খেলার কথা ছিল ডাম্বুলার। এই ফ্যাঞ্চাইজিটির মালিকানা কিনেছিল বাংলাদেশি প্রতিষ্ঠান ইম্পেরিয়াল স্পোর্টস গ্রুপ। অবশ্য টুর্নামেন্ট শুরুর আগেই বড় ধাক্কা খেয়েছে ফ্র্যাঞ্চাইজিটি।

ম্যাচ ফিক্সিং ও বেটিংয়ের সঙ্গে যুক্ত থাকার সন্দেহে এই ফ্র্যাঞ্চাইজিটির মালিক তামিম রহমানকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি শ্রীলঙ্কা থেকে দুবাইয়ে যাওয়ার জন্য রওনা হয়েছিলেন। তবে কলম্বোর বিমানবন্দর থেকে তাকে গ্রেপ্তার করেছে লঙ্কান পুলিশ।

এমনটাই খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। ৩১ মে পর্যন্ত তাকে হাজতে থাকতে হবে। এরই মধ্যে চলবে এই ঘটনার তদন্তও। এই ঘটনার তদন্তে নেমেছে লঙ্কান পুলিশের বিশেষ বাহিনী। শ্রীলঙ্কার আইন অনুযায়ী বেটিং ও ফিক্সিংকে বড় ধরনের অপরাধ হিসেবে গণ্য করা হয়।

আইন অনুযায়ী ১০ বছর পর্যন্ত জেলের বিধান রয়েছে। ফ্র্যাঞ্চাইজির মালিক তামিম রহমান গ্রেপ্তার হওয়ার পর ডাম্বুলা থান্ডার্সের সঙ্গে চুক্তি বাতিল করেছে লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল)। ফলে এলপিএলে তাদের কেনা ক্রিকেটারদের কী হবে তা নিয়ে তৈরি হয়েছে শঙ্কা।

এলপিএলের মঙ্গলবারের নিলামে ২৪ ক্রিকেটার কিনতে ৪ লাখ ৫০ হাজার ডলার খরচা করেছে ফ্র্যাঞ্চাইজিটি। এর মধ্যে আফগানিস্তানের অলরাউন্ডার করিম জানাতকে কিনতেই তারা ৮০ হাজার ডলার খরচ করেছে।

দেশি বিদেশি মিলিয়ে বেশ শক্তিশালী দল গঠন করেছিল ডাম্বুলা। লঙ্কান ক্রিকেটারদের মধ্যে দিলশান মাদুশঙ্কা, নুয়ান থুসারা, দুশান হেমন্থ, প্রাভিন জয়াবিক্রমা, আকিলা ধনাঞ্জয়া, দানুশকা গুনাথিলাকার মতো তারকাকে দলে ভিড়িয়েছিল তারা।

আর বিদেশিদের মধ্যে ইফতিখার আহমেদ, হাসমতউল্লাহ জাজাই, করিম জানাত, হায়দার আলীর ক্রিকেটারকে দলে নিয়েছিল তারা। তাদের ভাগ্য এবার অনিশ্চয়তার মধ্যে পড়ে গেছে।