বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ

উইকেটের অজুহাত গ্রহণযোগ্য না: দুর্জয়

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 19:22 বুধবার, 22 মে, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ সিরিজে বাংলাদেশের ব্যাটাররা খুব একটা ভালো করতে পারেননি। সিরিজ জিতলেও ব্যাটাররা পারফরম্যান্স দিয়ে প্রত্যাশা মেটাতে পারেননি। বিশেষ করে লিটন দাস, নাজমুল হোসেন শান্তরা নিয়মিত ব্যর্থ হয়েছেন টপ অর্ডারে।

সেই সিরিজ শেষে বাংলাদেশ দল এখন যুক্তরাষ্ট্রে। স্বাগতিকদের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতেই হেরেছে বাংলাদেশ। এই হারের পর দেশের মাটিতে জিম্বাবুয়ে সিরিজে বাজে উইকেটে খেলাকে অজুহাত হিসেবে দাঁড় করিয়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এই যুক্তি অবশ্য মানছেন না হাই পারফরম্যান্স ইউনিটের চেয়ারম্যান নাইমুর রহমান দুর্জয়।

হোম কন্ডিশনে প্রত্যেক দলই নিজেদের সুবিধা অনুযায়ী উইকেট বানায়। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। দুর্জয় জানিয়েছেন দলের চাহিদা অনুযায়ী উইকেটই বানানো হয়েছে জিম্বাবুয়ে সিরিজে। তাই এই অজুহাত দেয়ার কোনো সুযোগ নেই।

বুধবার গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি বলেছেন, 'বিদেশ গিয়ে উইকেটের অজুহাত দেয়া হচ্ছে। দেশে আমরা যেভাবে উইকেট বানিয়ে দেই, সবাই হোম কন্ডিশনের সুবিধা নেয়। দলের চাওয়া থেকেই কিন্তু করা হয়। চাহিদাটা তো দল থেকেই আসে। এখন উইকেটের দোহাই দিলে তো আমরা মানতে পারি না। এই অজুহাত কিন্তু গ্রহণযোগ্য না।'

যুক্তরাষ্ট্রের বিপক্ষে বাংলাদেশ হারায় খারাপ লাগছে দুর্জয়ের। তবে বাংলাদেশ দলের কাছ থেকে ভালো পারফরম্যান্স আশা করেন তিনি। এই ম্যাচেও বাংলাদেশ বেশ ভালো অবস্থানেই ছিল বলে ধারণা সাবেক এই টাইগার অধিনায়কের। অবশ্য বিশ্বকাপের ম্যাচ না হওয়ায় এই হারে দুশ্চিন্তার কিছু নেই বলেই মনে করেন দুর্জয়।

তিনি বলেছেন, 'দৃষ্টিকোণ সবার মতো একই। বোর্ড ডিরেক্টর হিসেবে যেমন খারাপ লাগে, সাবেক অধিনায়ক হিসেবেও তেমন লাগে। বাংলাদেশের সবারই খারাপ লাগে বাংলাদেশ হারলে। আমি চাই বাংলাদেশ ভালো খেলুক। খেলাটা ভালো লাগেনি। আমরা জেতার পর্যায়ে ছিলাম। মেইন অ্যাসাইনমেন্ট কিন্তু আমাদের বিশ্বকাপ।'

যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচ শেষ করে বিশ্বকাপের দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর বিশ্বকাপের মূল আসরে মাঠে নামবে নাজমুল হোসেন শান্তর দল। বিশ্বকাপে বাংলাদেশের কাছ থেকে ভালো পারফরম্যান্স চাওয়া দুর্জয়ের। এ কারণে যুক্তরাষ্ট্রের বিপক্ষে হারলেও বাংলাদেশ দলের পাশে থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

এইচপি চেয়ারম্যান বলেছেন, 'টি-টোয়েন্টি বিশ্বকাপে যদি আমরা ভালো পারফরম্যান্স করি তাহলে আমরা এসব ভুলে যাব। এখন সমালোচনা করা খুব দ্রুত হয়ে যাবে। বিশ্বকাপে যেন ভালো করে তাহলে আমরা পাশে থাকব, পাশে থাকতে চাই। আমাদের বিশ্বাস আছে বাংলাদেশ ভালো করবে।'