টি-টোয়েন্টি বিশ্বকাপ

বিশ্বকাপে কোহলিকে ওপেনিংয়ে চান পন্টিং

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 18:29 বুধবার, 22 মে, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

টি-টোয়েন্টি বিশ্বকাপের আর অল্প কিছুদিন বাকি। এরই মধ্যে দলগুলো নিজেদের শেষ মুহূর্তে প্রস্তুতিতে ব্যস্ত। আর ভারতের ক্রিকেটাররা ব্যস্ত আইপিএলে। বিরাট কোহলির দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু জায়গা করে নিয়েছে প্লে অফে।

ব্যাট হাতে এবারের আইপিএলে দারুণ ফর্মে আছেন কোহলি। এরই মধ্যে ৭০৮ রান সংগ্রহ করেছেন তিনি। এবারের আইপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহকও এই ব্যাটার। বেঙ্গালুরুর হয়ে ওপেনিংয়ে নেমেই স্বপ্নের মতো আইপিএল কাটাচ্ছেন তিনি। তবে ভারতীয় দলে তাকে ভিন্ন ভূমিকায় খেলতে হয়। 

তিনি নিয়মিত ব্যাট করেন তিন নম্বরে। বিশ্বকাপেও তাকে এই জায়গাতেই ব্যাট করতে দেখা যাবে। তবে কোহলির কাছ থেকে সেরা পারফরম্যান্স পেতে তাকে ওপেনিংয়ে নামানোর পরামর্শ দিয়েছেন সাবেক অজি অধিনায়ক ও দিল্লি ক্যাপিটালসের প্রধান কোচ রিকি পন্টিং। 

আইসিসির এক ভিডিওতে পন্টিং বলেছেন, ‘৩-৪ বছর আগেও দলগুলোর মন্ত্র ছিল টপ অর্ডারে খেলা ব্যাটারদের ৮০-১০০ রান করা। যদি তাতে ৬০ বল লেগে যায় তাতেও সমস্যা ছিল না। তবে আমার মনে হয় খেলাটা এখন অনেক বেশি স্ট্রাইকরেট নির্ভর হয়ে গেছে যেখানে ১৫ বলে ৪০ রান করাটা খেলায় বেশি প্রভাব রাখে ৫৫ বলে ৮০ রান করার চাইতে।’ 

ভারতের বিশ্বকাপ দলে একাধিক ওপেনার রয়েছেন। অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে জুটি বাঁধতে অপেক্ষায় আছেন ইয়াসভি জায়সাওয়াল। যদিও অতিরিক্ত ক্রিকেটার হিসেবে রয়েছেন শুভমান গিল। এ ছাড়া সাঞ্জু স্যামসনের ওপেনিং করারও অভিজ্ঞতা আছে। অবশ্য ওপেনার বেঁছে নেয়ার কাজটা ভারতীয় নির্বাচকদের ওপরই ছেড়ে দিতে চান তিনি।

পন্টিং বলেন, ‘তাদের (নির্বাচকদের) একটি সিদ্ধান্ত নিতে হবে কারণ এখানে জায়সাওয়ালও রয়েছে। এ ছাড়া একটি বিষয় তাদের দলে অনেক বেশি পরিমাণে নেই তা হচ্ছে বাঁহাতি ব্যাটার। ফলে এখানে জায়সাওয়ালের ব্যাপারে তাদের সিদ্ধান্ত নিতে হবে। তবে আমি অনেকটাই নিশ্চিত যে তারা রোহিত এবং কোহলির দিকেই যাবে (ওপেনার হিসেবে)।’

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত খেলবে 'এ' গ্রুপে। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান ছাড়াও তাদের গ্রুপে আছে কানাডা, যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ড। আগামী ৫ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে রোহিত শর্মার দল।