বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ

বাংলাদেশকে ৫ উইকেটে হারাল যুক্তরাষ্ট্র

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 20:37 Tuesday, May 21, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে বড় ধাক্কা খেল বাংলাদেশ। টপ অর্ডার ব্যাটারদের ব্যর্থতার পরও তাওহীদ হৃদয়ের ব্যাটে লড়াইয়ের পুঁজি নিশ্চিত করেছিল টাইগাররা। তবে বল হাতে নেমে শেষ ২৪ বলে ৫৫ রানের সমীকরণ রক্ষা করতে পারলেন না বোলাররা। কোরি অ্যান্ডারসন ও হারমিত সিংয়ের ঝড়ে বাংলাদেশ হেরে গেল ৫ উইকেটে।

হিউস্টনে টসে হেরে আগে ব্যাটিংয়ে নেমে ৬ উইকেট হারিয়ে ১৫৩ রান সংগ্রহ করে বাংলাদেশ। ব্যাট করতে নেমে ব্যর্থ হয়েছেন লিটন দাস, সৌম্য সরকার ও নাজমুল হোসেন শান্ত। অবশ্য হৃদয়ের ব্যাটে মান বেঁচেছে বাংলাদেশের। তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে তা জয়ের জন্য যথেষ্ঠ ছিল না।

বাংলাদেশের দেয়া মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমে দেখেশুনে শুরু করেছিল যুক্তরাষ্ট্র। মোনাক প্যাটেল দুর্ভাগ্যক্রমে রান আউট হলে দলীয় ২৩ রানে তাদের ওপেনিং জুটি ভাঙে। শরিফুল ইসলামের বলে স্ট্রেইট ড্রাইভ করেছিলেন স্টিভেন টেইলর। 

শরিফুল বল ডেলিভারির পর এগিয়ে গিয়েছিলেন খানিকটা। বল তার হাতে লেগে নন স্ট্রাইকের স্টাম্প ভেঙে দেয়। ফলে টিভি রিপ্লেতে দেখা যায় উইকেট ছেড়ে অনেকটা বেড়িয়ে এসেছিলেন মোনাক। তাকে ফিরে যেতে হয়। দ্বিতীয় উইকেটে ৩৮ রান যোগ করেন স্টিভেন ও আন্দ্রেস গুস।

১৮ বলে ২৩ রান করা গুসকে ফিরিয়ে এই জুটি ভেঙেছেন রিশাদ হোসেন। এই লেগ স্পিনারের বলে সুইপ করতে গিয়ে স্কয়ার লেগে মুস্তাফিজুর রহমানের হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন তিনি। এরপর বাংলাদেশকে জোড়া উইকেট এনে দিয়েছেন মুস্তাফিজ।

১২তম ওভারে বোলিং আক্রমণে এসে দারুণ খেলতে থাকা স্টিভেনকে বড় শটে প্রলুব্ধ করে আউট করেছেন এই কাটার মাস্টার। এর একবল পর অফ স্টাম্পের বাইরের বলে কাভারে শান্তকে ক্যাচ দেন ৪ রান করা অ্যারন জোনস। নিতিশ কুমারকে আউট করেছেন শরিফুল ইসলাম।

তবে কোরি অ্যান্ডারসনের ২৫ বলে ৩৫ ও হারমিত সিংয়ের ১৩ বলে ৩৩ রানের ক্যামিওতে ৩ বল হাতে রেখেই জয় তুলে নেয় যুক্তরাষ্ট্র। ফলে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে স্বাগতিকরা।

এই ম্যাচে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় যুক্তরাষ্ট্র। ব্যাটিংয়ে নেমে ভালো শুরু পায়নি বাংলাদেশ। ওপেনিংয়ে ৩৪ রানের বেশি তুলতে পারেননি লিটন ও সৌম্য। ইনিংসের দ্বিতীয় ওভারেই আলী খানের বলে খোঁচা মেরে উইকেটরক্ষক মোনাক প্যাটেলের হাতে ক্যাচ দিয়েছিলেন ২ রান করা লিটন।

তবে সহজ ক্যাচ নিতে পারেননি যুক্তরাষ্ট্রের এই উইকেটরক্ষক। ফলে জীবন পান লিটন। অবশ্য ইনিংস বড় করতে পারেননি তিনি। জাসদীপ সিংয়ের বলে এলবিডব্লিউ হয়ে আউট হয়েছেন তিনি। পরের ওভারে সৌম্য সরকারও আউট হয়ে গেছেন ২০ রান করে।

স্টিভেন টেইলরের বলে লং অনে সুইপ করতে গিয়ে ডিপ স্কয়ার লেগে ক্যাচ দিয়ে আউট হয়েছেন তিনি। এরপর বেশিক্ষণ থিতু হতে পারেননি অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তিনি টেইলরের বলে এগিয়ে গিয়ে লং অন দিয়ে উড়িয়ে মারতে গিয়েছিলেন তবে ব্যাটে-বলে করতে পারেননি। তাকে স্টাম্পিং করেছেন মোনাক।

সাকিব আল হাসান হয়েছেন রান আউট। তার ব্যাট থেকে এসেছে ১২ বলে ৬ রান। এরপর তাওহীদ হৃদয়ের সঙ্গে যোগ দেন মাহমুদউল্লাহ রিয়াদ। পঞ্চম উইকেটে মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে ৬৭ রানের জুটি গড়েন হৃদয়। শুরু থেকে দেখে শুনে খেলতে থাকা মাহমুদউল্লাহ সৌরভ নেত্রাভালাকারের বলে উড়িয়ে মারতে গিয়ে লং অনে ক্যাচ দিয়েছেন নিতিশ কুমারের হাতে।

এর খানিক আগেই ৪১ বলে নিজের হাফ সেঞ্চুরি তুলে নেন শান্ত। মাহমুদউল্লাহ ফেরার পর জাকের আলী শুরু থেকেই হাতখুলে খেলেছেন। ২০তম ওভারে আলী খানের ওপর চড়াও হন তিনি। প্রথম দুই বলে কাভার ও মিড উইকেট দিয়ে দুটি চার মারেন। ইনিংসের শেষ বলে আলী খানকে আউট হয়েছেন হৃদয়। ৪৭ বলে ৫৮ রানের ইনিংস এসেছে তার ব্যাট থেকে।

তার ইনিংস সাজানো ছিল ২টি ছক্কা ও ৪টি চারে। জাকের অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন ৫ বলে ৯ রান নিয়ে। যুক্তরাষ্ট্রের হয়ে সর্বোচ্চ দুটি উইকেট নেন টেইলর। একটি করে উইকেট পেয়েছেন আলী, নেত্রাভালাকার ও জাসদীপ সিং।