বাংলাদেশ ক্রিকেট

খারাপ সময়ে ‘ওভারথিঙ্ক’ না করে ‘কুল অ্যান্ড কাম’ থাকার পক্ষে লিটন

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 11:58 Tuesday, May 21, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

লম্বা সময় ধরেই রান খরায় ভুগছেন লিটন দাস। জিম্বাবুয়ে সিরিজেও অফফর্মের মধ্যে কাটিয়েছেন এই ওপেনার। খারাপ সময়কে সঙ্গী করেই টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাচ্ছেন এই উইকেটরক্ষক ব্যাটার। অতিরিক্ত কিছু চিন্তা না করে কীভাবে ঠাণ্ডা মানসিকতায় খেলতে নামা যায়, সেদিকেই নজর রাখছেন এই ওপেনার।

২০২২ সালটা একেবারে স্বপ্নের মতো কাটিয়েছিলেন লিটন। তিন সংস্করণ মিলে ৪২ ম্যাচে ৪০.০২ গড়ে করেছিলেন ১ হাজার ৯২১ রান। পরের বছর ডানহাতি এই ওপেনারের ব্যাট থেকে এসেছে ১ হাজার ১১৫ রান। অথচ চলতি বছরে ব্যাট হাতে রানের দেখাই পাচ্ছেন না তিনি। বরং বারংবার হোঁচট খাচ্ছেন, রান তুলতেও ব্যর্থ হচ্ছেন।

২০২৪ সালে সব মিলিয়ে ৯ ম্যাচ খেলেছেন লিটন। ১১ ইনিংসে ব্যাটিং করা বাংলাদেশের এই ওপেনার ১২.১৮ গড়ে করেছেন মাত্র ১৩৪ রান। এখন পর্যন্ত হাফ সেঞ্চুরি করতে না পারা লিটন চারবার আউট হয়েছেন শূন্য রানে। সবশেষ শ্রীলঙ্কা সিরিজে ভালো করতে না পারায় শেষ ওয়ানডের দল থেকে বাদও পড়েছিলেন।

লিটনের ব্যর্থতা অব্যাহত ছিল জিম্বাবুয়ে সিরিজেও। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ১ রানে বোল্ড হয়ে ফিরেছিলেন ব্লেসিং মুজারাবানির লেংথ ডেলিভারিতে। পরের ম্যাচে শুরুটা অবশ্য ভালো হয়েছিল তার। যদিও শেষ পর্যন্ত আউট হয়েছেন ২৫ বলে ২৩ রানের ইনিংস খেলে। তৃতীয় ম্যাচে তিনবার স্কুপ করার চেষ্টায় শেষবারে বোল্ড হয়ে যান লিটন। এ দিন ১৫ বলে ১২ রান করেন তিনি। এরপরের দুটি ম্যাচে আর দলেই ছিলেন না তিনি।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রকাশিত ভিডিও বার্তায় সম্প্রতি লিটন বলেন, 'খারাপ সময়ে আসলে আপনার ওভার থিঙ্ক করার কিছু থাকে না। আপনি যখন একটা ব্যাডপ্যাচে থাকবেন, খারাপ সময়ের মধ্যে থাকবেন তখন যত আপনি ওভার থিঙ্ক করবেন তত খারাপ হয়ে আসবে। আপনার কাছে একটা অপশনই থাকে। আপনি কতোটা কঠোর পরিশ্রম করেন অনুশীলনে। অনুশীলন কতোটা গুরুত্ব সহকারে নিচ্ছেন। সেটা অনেক গুরুত্বপূর্ণ। আমার কাছে মনে হয় খারাপ সময়ে যত কুল অ্যান্ড কাম (ঠাণ্ডা) থাকা যায়, যত কম অতিরিক্ত চিন্তা করা যায়... শুধুমাত্র নিজের ক্রিকেটটায় ফোকাস।'

খারাপ সময়ে অনুপ্রেরণা দরকার এমনটা উল্লেখ করে লিটন আরও বলেন, 'এমন অনেক মানুষই আছে যারা আমাকে সবসময় অনুপ্রেরণা যোগায়। অনেক কোচই আছে যাদের সাথে আমাদের কথা হয়। প্রেরণা যোগায়। আসলে এই সময়টায় মোটিভেট করাটা অনেক বড় জিনিস, সাহস দেয়াটা। সবচেয়ে বড় আমার কাছের মানুষ হচ্ছে আমার স্ত্রী। সে আমাকে অনেক সাহস দেয়। এর থেকে আর বড় কিছু লাগে না।'

আসন্ন এই টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের ওপর আলাদা চাপ থাকবে বলেও মনে করেন লিটন। তবে সবধরনের চাপকে দূরে সরিয়ে রেখে ফলাফলের কথা বেশি না ভেবে পারফর্ম করতে পারলে ভালো কিছুই সম্ভব বলে মনে করেন লিটন।

'আমার কাছে মনে হয় বিশ্বকাপে একটা আলাদা চাপ থাকবে। কোনো সন্দেহ নেই, এটা সব দলেরই থাকে। আমার কাছে মনে হয় আমরা যদি খুব ভালো ক্রিকেটটা খেলতে পারি, ক্রিকেটের ভাষায় যেটাকে বলে কাম অ্যান্ড কুল (ঠাণ্ডা মেজাজে) থেকে ক্রিকেটটা খেলা যায়...ফিয়ারলেস (ভয়ডরহীন) ক্রিকেট, কোনো কিছু আউট কাম চিন্তা না করে যদি ক্রিকেটটা খেলা যায়.. আমার মনে হয় আমাদের খুব ভালো একটা সুযোগ আছে।'