আইপিএল

বেঙ্গালুরুকে ম্যাচ জিতিয়ে স্ট্রাইক রেট নিয়ে কথা বললেন কোহলি

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 12:47 Friday, May 10, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

বেশ কিছুদিন ধরেই স্ট্রাইক রেট নিয়ে সমালোচনায় পড়তে হচ্ছে বিরাট কোহলিকে। এবারের আইপিএলে কোহলির বেশ কয়েকটি ইনিংস টি-টোয়েন্টি সুলভ ছিল না বলে দাবি অনেকেরই। যদিও এবারের আইপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক কোহলিই।

এখনও পর্যন্ত ৬৩৪ রান নিয়ে অরেঞ্জ ক্যাপ তার মাথাতেই শোভা পাচ্ছে। বৃহস্পতিবার পাঞ্জাব কিংসের বিপক্ষে ৪৭ বলে ৭টি চার ও ৬টি ছক্কায় ৯২ রানের ঝড়ো ইনিংস খেলেছেন কোহলি। ভারতীয় এই ব্যাটার পাঞ্জাবের বিপক্ষে রান তুলেছেন ১৯৫.৭৪ স্ট্রাইক রেটে।

এরপর নিজের স্ট্রাইক রেট নিয়ে সমালোচনার জবাব দিয়ে কোহলি বলেন, ‘স্পিনারদের বিপক্ষে আমি স্লগ সুইপও খেলছি। এটা আমি অনুশীলন করিনি। তবে আমি জানি, এটা আগেও খেলেছি...আমি জানি, আমাকে ঝুঁকি নিতে হবে। এর জন্য কিছু আত্মবিশ্বাসও প্রয়োজন। আমি দলের ও নিজের জন্য স্ট্রাইক রেট ধরে রাখার চেষ্টা করছি।’

স্ট্রাইক রেটের কারণে অনেকে কোহলিকে বিশ্বকাপ দল থেকেও বাদ দেয়ার দাবি তুলেছিলেন। তবে সেই দাবি গ্রহণযোগ্যতা পায়নি ভারতীয় নির্বাচকদের কাছে। কোহলির মতো অভিজ্ঞ ব্যাটারকে টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো বড় আসরে না নেয়ার মতো ঝুঁকি নিতে চায়নি ভারতীয় দলের ম্যানেজমেন্ট।

এর আগে গুজরাট টাইটানসের বিপক্ষে ৪৪ বলে অপরাজিত ৭০ রানের আরেকটি ইনিংস খেলে কোহলি বুঝিয়ে দিয়েছিলেন তার কাছে স্ট্রাইক রেট কোনো ব্যাপার নয়। তিনি বরাবরই বলে থাকেন দলের প্রয়োজনের ভিন্ন ভিন্ন রূপে ব্যাটিং করতে দেখা যায় তাকে।

পাঞ্জাবের বিপক্ষে কোহলির দুর্দান্ত ইনিংসে ভর করে ৬০ রানের জয় তুলে নিয়েছে। আর তাতে প্লে অফের আশা বেশ ভালো ভাবেই বেঁচে রয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর। তারা তিন নম্বরে থাকা সানরাইজার্স হায়দরাবাদের চেয়ে মাত্র ৪ পয়েন্ট পিছিয়ে রয়েছে। প্লে অফের আগে আরও দুটি ম্যাচ হাতে আছে কোহলি-ফাফ ডু প্লেসিদের।