ভারতীয় ক্রিকেট

কোহলি ওপেন না করলে কপাল পুড়বে রিঙ্কুদের, বলছেন ইরফান

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 12:41 Saturday, April 27, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

চলতি আইপিএলে অসাধারণ ফর্মে আছেন বিরাট কোহলি। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে তাকে ওপেনার হিসেবে চাইছেন ক্রিকেট বিশ্লেষকদের অনেকেই। যদি কোহলি তিন নম্বরে নামেন তাহলে একাদশ থেকে বাদ পড়তে পারেন রিঙ্কু সিং, এমনটা আশঙ্কা করছেন ইরফান পাঠান।

নয় ইনিংসে ৪৩০ রান নিয়ে এবারের আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে আছেন কোহলি। তার মতোই একটি সেঞ্চুরিসহ আট ইনিংসে ৩০৩ রান নিয়ে এই তালিকায় ১২ নম্বরে আছেন রোহিত শর্মা। দারুণ ফর্মে থাকা এই দুই ক্রিকেটারকে তাই জাতীয় দলে ওপেনিংয়ে দেখতে চান অনেকেই।

তবে এই দুজন ওপেনিং করলে একাদশ তো বটেই, স্কোয়াড থেকেও বাদ যেতে পারে ইয়াশভি জায়সাওয়াল অথবা শুভমান গিলের নাম। ভারতের সাবেক অলরাউন্ডার ইরফানের মতে, জায়সাওয়ালকে বাদ দিত চাইবে না ভারত, তবে কোহলি তিনে খেললে একাদশে সুযোগ পাবেন না শিভম দুবে না রিঙ্কু সিংয়ের মতো দারুণ কোনো ফিনিশার।

ইরফান বলেন, 'দেখুন, আমি যতটুকু বুঝি ভারতের হয়ে এবার ওপেন করবেন ইয়াশভি জায়সাওয়াল এবং রোহিত শর্মা। কেননা ডানহাতি-বাঁহাতি কম্বিনেশন এখানে হয়। ভুলে যাবেন না আন্তর্জাতিক ক্রিকেটে জায়সাওয়ালের স্ট্রাইক রেট ১৬০ এবং আপনার সেটি প্রয়োজন। আপনার শুরুর দিকে আগ্রাসী কাউকে প্রয়োজন।'

'তবে বিরাট যদি ওপেনিংয়ে নামে তাহলে ১১ জনের কম্বিনেশনটা খুব সুন্দর হয়। এমনটা হলে আপনি শিভম দুবেকে খেলতে দেখবেন। আপনি তখন রিঙ্কু সিংয়ের মতো কাউকেও সেরা একাদশে দেখবেন। কিন্তু যদি বিরাট তিন নম্বরে নামে তাহলে এমনটা হবে না। তাই এটাকে বড় চ্যালেঞ্জই বলতে হবে।'

এবারের আইপিএলে দারুণ সময় কাটাচ্ছেন দুবে। চেন্নাই সুপার কিংসের হয়ে আট ইনিংসে ৩১১ রান এসেছে তার ব্যাটে। যেখানে স্ট্রাইক রেট ১৭০ (১৬৯.৯৪) এর কাছাকাছি। রিঙ্কু সিং এই আইপিএলে সেভাবে ব্যাটিংয়ে সুযোগ পাননি। তবে ভারতের টি-টোয়েন্টি দলের নিয়মিত মুখ তিনি।