আইপিএল

‘গেইম চেঞ্জার’ দুবেকে বিশ্বকাপে চান যুবরাজ

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 13:22 Saturday, April 6, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ব্যাটকে তরবারি বানিয়ে স্পিনারদের রীতিমতো কচুকাটা করেন শিভাম দুবে। পেসারদের পাশাপাশি স্পিনারদের বিপক্ষে দুবের ছক্কা মারার সামর্থ্য বিশেষভাবে পরিচিতি দিয়েছে তাকে। চেন্নাই সুপার কিংসের হয়ে সবশেষ দুই মৌসুমেই বাজিমাত করেছেন দুবে। ছন্দে আছেন চলমান আইপিএলেও। মারকুটে এই ব্যাটারকে তাই বিশ্বকাপেও দেখতে চান যুবরাজ সিং।

সানরাইজার্স হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামের উইকেটে আগের ম্যাচে রানবন্যা দেখা গেলেও চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ছিল খানিকটা ধীরগতির। ভালো শুরুর আভাস দিলেও খুনে ব্যাটিংয়ের দেখা মেলেনি রুতুরাজ গায়কোয়াড়দের ব্যাটে। দুবে ব্যাটিংয়ে আসার পর রান তোলার গতি বাড়ে বর্তমান চ্যাম্পিয়নদের। খেলেছেন ২৪ বলে ৪৫ রানের দুর্দান্ত ইনিংস।

অন্যান্য ব্যাটাররা যেখানে ঠিকঠাক খেলতেই পারছিলেন না সেখানে দুবের এমন মারকুটে ব্যাটিং মনে ধরেছে যুবরাজের। এদিকে সবশেষ দুই বছর ধরেই স্পিনারদের বিপক্ষে ছক্কা মারার দক্ষতা আলাদা করে চিনিয়েছে দুবেকে। আইপিএলের এবারের আসরে এখন পর্যন্ত ৪ ম্যাচে ১০ ছক্কা মেরেছেন বাঁহাতি এই ব্যাটার, রান তুলেছেন ১৬০.৮৭ স্ট্রাইক রেটে।

গত মৌসুমে দুবে ছিলেন আরও বিধ্বংসী। ১৬ ম্যাচে মেরেছিলেন ৩৫ ছক্কা, চেন্নাইয়ের এই ব্যাটারের চেয়ে বেশি ৩৬ ছক্কা মেরেছিলেন ফাফ ডু প্লেসি। মাঝের ওভারে দ্রুত রান তোলায় ভারতের হয়েও খেলে ফেলেছেন দুবে। জুনে ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্র বিশ্বকাপেও তাই ‍দুবেকে দেখতে চাইছেন যুবরাজ। তার মাঝে গেইম চেঞ্জার হওয়ার সামর্থ্য আছে বলে মনে করেন ভারতের হয়ে বিশ্বকাপজয়ী এই অলরাউন্ডার।

নিজের ‘এক্স’ অ্যাকাউন্টে যুবরাজ লিখেছেন, ‘শিভাম দুবেকে অনায়াসে বাউন্ডারি মারতে দেখে খুব ভালো লাগছে। আমার মনে হয় বিশ্বকাপ (২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ) দলে তার থাকা উচিত। তার মাঝে গেইম চেঞ্জার হওয়ার মতো দক্ষতা রয়েছে।’

অনেকটা একই সুরে কথা বলেছেন ইরফান পাঠানও। দুবের ওপর নির্বাচকদের নজর রাখার পরামর্শ দিয়েছেন সাবেক এই ক্রিকেটার। ইরফান বলেন, ‘ভারতের ক্রিকেটে স্পিন হিটিং একটা বড় উদ্বেগের জায়গা। এই মুহূর্তে অন্য যেকোন ভারতীয় ক্রিকেটারের চেয়ে স্পিন হিটিং দক্ষতায় অনেকটা এগিয়ে শিভাম দুবে। ভারতের নির্বাচকদের উচিত তার উপর নজর রাখা।’