অস্ট্রেলিয়া- আফগানিস্তান সিরিজ

‘নীতি না চাপিয়ে ক্রিকেটের উন্নতি করুন’, অস্ট্রেলিয়া সরকারকে আফগানিস্তান

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 13:48 Wednesday, March 20, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ বাতিল করেছে অস্ট্রেলিয়া। গতকাল এক বিবৃতিতে এমনটা নিশ্চিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। সিরিজ বাতিল করার সংবাদে চটেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

আফগানিস্তানে নারী ও কন্যা শিশুদের মানবাধিকারে উল্লেখযোগ্য অবনতি হয়েছে- এমন অভিযোগ তুলেই সিরিজটি বাতিল করে সিএ। এর আগে ঠিক একইরকম অভিযোগে ২০২১ সালে আফগানদের বিপক্ষে টেস্ট এবং ২০২৩ সালের মার্চে ওয়ানডে সিরিজ বাতিল করেছিল অস্ট্রেলিয়া। গত এক বছর ধরে বিষয়টি নিয়ে অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে আলোচনা করে সিএ।

দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, আফগানিস্তানে নারীদের অধিকারের পরিস্থিতি এখনও উন্নত হয়নি। এখনও পুরানো মতবাদ পোষণ করে আসছে দেশটি। যার কারণে সেই সিরিজটি বাতিল করতে বাধ্য হয়েছে সিএ। এদিকে সিএ'র ওপর দেশটির সরকারের হস্তক্ষেপ পছন্দ হয়নি এসিবির।

একটি বিবৃতিতে এসিবি বলেছে, ‘ক্রিকেট বোর্ডের ওপর নিজেদের নীতি চাপিয়ে না দিতে অস্ট্রেলিয়া সরকারকে অনুরোধ করছে এসিবি। এর বদলে বিভিন্ন অঞ্চলে ক্রিকেটের উন্নতিতে মনোযোগ দেয়ার অনুরোধ করা হচ্ছে। এসিবির শীর্ষ কর্মকর্তারা এর আগে ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে কথা চালাচালি করেছে। তখন এভাবে ঘোষণা দিয়ে সরে না দাঁড়িয়ে বিকল্প পথ বের করার প্রস্তাব দেয়া হয়েছিল।’

বিবৃতিতে সিএ আরও জানায়, বিশ্বজুড়ে নারী ক্রিকেটকে নিদারুণ সমর্থন করে তারা। এসিবি দেরিতে হলেও সেই পথে হাঁটবে বলে বিশ্বাস তাদের। তবে টি-টোয়েন্টি সিরিজটি আগামীতে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা একেবারে উড়িয়ে দিচ্ছে না তারা।

এসিবি যদি নারী ও কন্যা শিশুদের মানবাধিকারে সচেষ্ট হয়, একইসাথে নারী ক্রিকেটেও পূর্ণ সমর্থন দেয়, তাহলে পুনরায় দ্বিপাক্ষিক সিরিজটি আয়োজন সম্ভব বলে আশ্বাস দেয় সিএ। দুই বছরে দুটি দ্বিপাক্ষিক সিরিজ বাতিল করলেও অস্ট্রেলিয়া গত দুই বছরের দুটি বিশ্বকাপেই আফগানিস্তানের বিপক্ষে খেলেছে।