অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিরিজ

কেউ না কেউ ম্যাচ ধরেছে, এই দলটা অসাধারণ: কামিন্স

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 14:01 Monday, March 11, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

অ্যালেক্স ক্যারির হার না মানা ৯৮ রানের ইনিংসে নিউজিল্যান্ডের বিপক্ষে নাটকীয় জয় পেয়েছে অস্ট্রেলিয়া। অথচ উইকেটরক্ষক এই ব্যাটার আগের তিন ইনিংসে করেছিলেন মোটে ২৭ রান। এদিকে প্রথম ইনিংসে ৯০ রান করা মার্নাস লাবুশেন এই ইনিংসে ফিরেছেন মাত্র ৬ রানে। সিরিজ জুড়ে ধারাবাহিক ছিলেন না কেউ। এরপরও কিউইদের ঘরের মাঠে হোয়াইট ওয়াশ করেছে প্যাট কামিন্সরা।

দলের প্রয়োজনে এভাবেই সিরিজ জুড়ে কেউ না কেউ ম্যাচ ধরেছেন এবং ম্যাচউইনার হয়েছেন। যেই ভূমিকাটা আজ পালন করেছেন ক্যারি। সিরিজ জুড়ে নিজের ব্যর্থতা ঢেকেছেন আজ ৯৮ রানের অপরাজিত ইনিংসে খেলে। সেই ইনিংসে ভর করেই ২-০ ব্যবধানে সিরিজ জয় করেছে অজিরা। দলের খেলোয়াড়দের এমন ভূমিকা পালন করায় মুগ্ধ হয়েছেন কামিন্স।

দলটির অধিনায়ক ম্যাচ শেষে বলেন, 'এই সিরিজের গল্পটা দেখুন, ম্যাচের গুরুত্বপূর্ণ মূহুর্তগুলোতে একজন হলেও দাঁড়িয়েছিল। আমরা কেউ পরিপূর্নভাবে নিজের খেলাটা খেলিনি। কিন্তু ম্যাচের গুরুত্বপূর্ণ মূহুর্তে কেউ একজন দাঁড়িয়েছে এবং নিজেকে ম্যাচউইনার বানিয়েছে। আমরা শুধু জয়ের উপায় খুঁজতে থাকি। এটা অসাধারণ একটি দল।'

ক্রাইস্টচার্চ ম্যাচের তৃতীয় দিন চালকের আসনে ছিলো স্বাগতিক নিউজিল্যান্ড। মাত্র ৩৪ রানে অজিদের ৪ উইকেট তুলে নেয় তারা। চতুর্থ দিন ১৮ রান করা ট্রাভিস হেডকে ফেরালে ৮০ রানেই পাঁচ উইকেট খুইয়ে বসে অজিরা। এরপর মিচেল মার্শকে নিয়ে ১৪০ রানের জুটি গড়েন ক্যারি। আগের ৩ ইনিংসে দুবার ডাক মারা মার্শ, এই ইনিংসে ফিরেছেন ৮০ রান করে।

মার্শ ফেরার পর অস্ট্রেলিয়া জয়ের দূরত্ব ছিল ৫৯ রানের। সেই পথটা পাড়ি দিয়েছেন ৪৪ বলে ৩২ রানে অপরাজিত অধিনায়ক কামিন্স ও ক্যারি। টপ অর্ডার ব্যাটারদের ব্যর্থতার পরও দলগত পরিকল্পনা সামনে এগিয়েছে তার। যার সফলতা পেয়েছে তারা। ম্যাচ শেষে চতুর্থ দিনের লড়াইয়ের গল্প জানান কামিন্স।

অজি অধিনায়ক বলেন, 'আমাদের আজকের লক্ষ্য ছিলো নিজেকে ব্যস্ত রাখুন (রান তোলায়), এতে রান রেট বাড়তে থাকবে। আর একটু একটু করে (ম্যাচটা জয়ের) কাছে আসুক। (ম্যাচটা) বেশ উত্তেজনাপূর্ণ ছিল। শেষ কয়েক ঘণ্টা ধরে বেশ নার্ভাস ছিল সবাই। প্রত্যেকেই নিজেকে ব্যস্ত রাখার চেষ্টা করছে আর বোর্ডের দিকে তাকাচ্ছে। এটা আশ্চর্যজনক জয়।'