ভারত-ইংল্যান্ড সিরিজ

কুলদীপ-অশ্বিনের স্পিন বিষে নীল ইংল্যান্ড

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 18:50 Thursday, March 7, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

রাঁচি টেস্ট হেরে এরই মধ্যে সিরিজ হাতছাড়া হয়েছে ইংল্যান্ডের। চলতি সিরিজে ইংলিশ ব্যাটারদের সবচেয়ে বেশি ভুগিয়েছেন ভারতীয় স্পিনাররা। শেষ টেস্টেও এর ব্যতিক্রম হয়নি। কুলদীপ যাদব ও রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে নাটকীয় ধস নামে দলটির।

ফলে মাত্র ৮ রানের ব্যবধানে পাঁচ উইকেট হারিয়ে বসে তারা। দুই স্পিনার মিলে ৯ উইকেট তুলে নিলে মাত্র ২১৮ রানেই থামে ইংলিশদের ইনিংস। জবাবে দুই ওপেনার রোহিত শর্মা ও ইয়াশভি জয়সাওয়ালের জোড়া হাফসেঞ্চুরিতে প্রথম দিনে ভারতের সংগ্রহ এক উইকেট হারিয়ে ১৩৫ রান।

ধর্মশালায় এদিন টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন বেন স্টোকস। শুরুটাও দারুণ করেছিলেন দুই ওপেনার জ্যাক ক্রলি ও বেন ডাকেট। কিন্তু কুলদীপের বলে ক্যাচ তুলে দেন ডাকেট। সেটা দারুণভাবেই তালুবন্দি করেন শুভমান গিল। ২৭ রানে এই ব্যাটার ফিরলে তাদের ৬৪ রানের জুটি ভাঙে। এরপর অলি পোপকে নিয়ে রান তুলতে থাকেন ক্রলি।

এসময় ৬৪ বলে নিজের হাফ সেঞ্চুরি তুলে নেন ক্রলি। কিন্তু লাঞ্চের আগ মূহুর্তে পোপের উইকেট হারায় দলটি। কুলদীপের বলে সামনে এসে খেলতে গেলে উইকেটরক্ষক ধ্রুব জুরেল স্টাম্প ভাঙেন। ফলে ১১ রানেই ফেরেন পোপ। এরপর সেঞ্চুরির পথে থাকা ক্রলিকেও ফেরান কুলদীপ। তার ফুল লেংথ ডেলিভারিতে ড্রাইভ করতে যান এই ব্যাটার। কিন্তু বল অতিরিক্ত টার্ন করলে বোল্ড হন ক্রলি।

এই ওপেনারের ব্যাট থেকে আসে ১০৮ বলে ৭৯ রান। ইনিংস জুড়ে ১১ চার ও এক ছক্কার মার ছিলো তার। এরপর জো রুটকে নিয়ে নিজের শততম টেস্টে বাজবল খেলা শুরু করেন জনি বেয়ারস্টো। মাত্র ১৮ বলে ২৯ রান তুলেন তিনি। কিন্তু দলীয় ১৭৫ রানে কুলদীপের বলে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ফিরেন। এরপর ইংলিশদের ব্যাটিং অর্ডারে ধস নামে।

দলটির মিডল অর্ডারের ব্যাটাররা ছিলেন যাওয়া আসার মিছিলে। রুট ২৬ আর বেন ফোকস ২৪ রান করে ফিরলে আর কোন ব্যাটার বলার মতো রান তুলতে পারেনি। অধিনায়ক স্টোকস ফিরেছেন শূন্য রানে। এদিন কুলদীপ একাই নিয়েছেন পাঁচ উইকেট। অন্যদিকে নিজের শততম টেস্ট খেলা অশ্বিন তুলে নিয়েছেন চার উইকেট। রবীন্দ্র জাদেজা পেয়েছেন একটি উইকেট।

জবাবে ভারতের দুই ওপেনার জয়সাওয়াল ও রোহিত গড়েছেন ১০৪ রানের জুটি। দুজনই তুলে নিয়েছেন হাফসেঞ্চুরি। অবশ্য ৫৭ রান করা জয়সাওয়াল ফিরেছেন শোয়েব বশিরের শিকার হয়ে। তার বলে আক্রমণাত্মক হতে গিয়ে স্টাম্পিং হয়ে সাজঘরে ফেরেন। তার ইনিংস জুড়ে ছিল তিন ছক্কা ও পাঁচ চারের মার।

দলের আরেক ওপেনার অধিনায়ক রোহিত অপরাজিত আছেন ৫২ রানে। দুই ছক্কা ও ছয় চারে এই তুলেছেন তিনি। দিনের শেষ সমস্টা তাকে সঙ্গ দেয়া গিল অপরাজিত আছেন ২৬ রান করে। প্রথম দিন দিনশেষে ভারত পিছিয়ে আছে ৮৩ রানে।