নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া সিরিজ

ফিলিপসকে কৃতিত্ব দিয়ে হতাশায় লায়ন

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 17:29 Saturday, March 2, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ওয়ালিংটন টেস্টের নিয়ন্ত্রণ নিয়েও তৃতীয় দিন হতাশা নিয়ে শেষ করেছে অস্ট্রেলিয়ার। যার মূল কারণ নিউজিল্যান্ডের পার্ট-টাইম স্পিনার গ্লেন ফিলিপস। তিনি একাই ফিরিয়েছেন পাঁচ অজি ব্যাটারকে। ফলে বড় সংগ্রহের আশা জাগিয়েও দ্বিতীয় ইনিংসে ১৬৪ রানে থামতে হয় দলটিকে। ব্যাটারদের এভাবে ধরাশায়ী হতে দেখে হতাশ হয়েছেন অজি স্পিনার নাথান লায়ন নিজেও।

প্রথম ইনিংসে ২০৪ রানের লিড পায় অস্ট্রেলিয়া। ফলে স্বাগতিক নিউজিল্যান্ডকে বড় লক্ষ্য ছুঁড়ে দেয়ার সুযোগ ছিল তাদের। সেই পথেই ছিলো দলটি। ফিলিপস বোলিংয়ে আসার আগে তাদের লিড ছিল ২৭২ রানের। কিন্তু এই পার্ট-টাইম স্পিনার দলটির সকল হিসাব পাল্টে দিয়েছে। নিজের প্রথম স্পেলেই উসমান খাওয়াজাকে তুলে নেন ফিলিপস। তার ওপর চড়াও হতে গিয়ে স্টাম্পড হন খাওয়াজা।

এরপর অজিদের মিডল অর্ডারেও ধ্বস নামান ফিলিপস। ম্যাচের ৩৯ তম ওভারে পর পর দুবলে ট্রাভিস হেড ও মিচেল মার্শকে ফিরিয়েছেন তিনি। সবশেষ অ্যালেক্স ক্যারি ও ক্যামেরন গ্রিনকে নিজের স্পিন ফাঁদে ফেলে একাই পাঁচ উইকেট তুলে নেন। খাওয়াজাদের এমন অসহায় আত্মসমর্পণে ব্যাটারদের কোনো দোষ দেখছেন না লায়ন।

এ দিন দলটির সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন ৪১ রান করা লায়ন। আগের দিন নাইটওয়াচম্যান হিসেবে নামা এই স্পিনার বলেন, 'আমি কখনই আমাদের ব্যাটারদের নিয়ে সমালোচনা করব না। কারণ তারা (ব্যাটাররা) শেষ কয়েক বছর ধরে বেশ ভালো (ব্যাটিং) করছে। এরপর আপনাকে এখানে বোলারদের কৃতিত্ব দিতে হবে এবং এটাই আমার আসল কথা।'

অজিদের সেরা ৭ ব্যাটারের পাঁচ জনকে তুলে নেয়ায় ফিলিপসকে কৃতিত্ব দিয়েছেন লায়ন। কারণ ম্যাচ চলাকালীন বোলাররা যদি নিজেদের পরিকল্পনার শতভাগ দিতে পারে তাহলে ব্যাটারদের ব্যর্থ হওয়াটাই স্বাভাবিক। তাই ব্যাটার নিয়ে কোনো অভিযোগ নেই তার। তবে এর জন্য লায়ন বেশ হতাশ হয়েছেন।

বোলারদের কৃতিত্ব দিয়ে লায়ন বলে, 'বোলাররা ভালো বল করতেই পারে। তাই সবসময় ব্যাটারদের আউট হওয়াটা দোষের কিছু নয়। বোলারদের তৈরি করা পরিকল্পনা কার্যকর হলে ব্যাটাররা উইকেট দিয়ে আসে। তবে কোনো সন্দেহ নেই যে এখানে হতাশার ব্যাপারটা কাজ করবে।'ওয়ালিংটন টেস্টের নিয়ন্ত্রণ নিয়েও তৃতীয় দিন হতাশা নিয়ে শেষ করেছে অস্ট্রেলিয়া। যার মূল কারণ নিউজিল্যান্ডের।