আইসিসি

আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিং ছাড়ার ঘোষণা দিলেন এরাসমাস

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 11:46 Thursday, February 29, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

আসন্ন এপ্রিলে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সঙ্গে চুক্তি শেষ হবে মারাইস এরাসমাসের। চুক্তির মেয়াদ আর বাড়াচ্ছেন না তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে আর আম্পায়ারিং না করার সিদ্ধান্ত নিয়েছেন আইসিসির এলিট প্যানেলভুক্ত এই আম্পায়ার।

২০১৬, ২০১৭ ও ২০২১ সালে আইসিসি বর্ষসেরা আম্পায়ারের পুরস্কার (ডেভিড শেফার্ড ট্রফি) জেতেন এরাসমাস। আম্পায়ারদের মধ্যে দারুণ পারদর্শী ছিলেন তিনি। এ কারণে পরপর দুটি ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে আম্পায়ার হিসেবে দায়িত্বও পান তিনি।

মেলবোর্নে ২০১৫ ফাইনালে অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ডের খেলায় ছিলেন টিভি আম্পায়ার। চার বছর পর লর্ডসে ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের ফাইনালে তিনি ছিলেন মাঠেই। বিদায়ের সিদ্ধান্তটা জানিয়েছেন ক্রিকবাজকে।

৬০ বছর বয়সী এই সাউথ আফ্রিকান অবশ্য ঘরোয়া ক্রিকেটে আম্পায়ারিং করবেন আরও কিছু দিন, ‘সিদ্ধান্তটা আমি গত বছরের অক্টোবরে নিয়েছি। আইসিসিকে সেটা জানিয়েও দিয়েছি যে এপ্রিলে আমার চুক্তির মেয়াদ শেষ হলে আর থাকছি না।’

‘প্রথম দুই মাস আমি শীতকালীন ছুটি কাটাব। আমরা দেশের মধ্যেই ভ্রমণের পরিকল্পনা করে রেখেছি। সেপ্টেম্বর থেকে আমি ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) অধীন চলে যাব। তারা আমাকে কীভাবে ব্যবহার করবে, সেটা চূড়ান্ত করতে হবে। পরবর্তী মৌসুমে আমি ঘরোয়া ক্রিকেটে আম্পায়ারিং করব এবং একই সঙ্গে পরামর্শকের ভূমিকা পালন করব। আমি খায়া মাজোলা উইকে (সপ্তাহব্যাপী আয়োজিত একটি স্কুলের অনুষ্ঠান) অথবা ক্লাব চ্যাম্পিয়নশিপে যেতে পারি। সেখানে আমি খেলা দেখব এবং আম্পায়ারদের পরামর্শ দেব।’

২০০৬ সালের ফেব্রুয়ারিতে জোহানেসবার্গে অস্ট্রেলিয়া-সাউথ আফ্রিকা টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিংয়ের অভিষিক্ত হন এরাসমাস। দেড় যুগে তিন সংস্করণ মিলিয়ে ৩৭৮ ম্যাচ (১২৫ টেস্ট, ১৯২ ওয়ানডে, ৬১ টি-টোয়েন্টি) পরিচালনা করেন তিনি।