ভারত-ইংল্যান্ড সিরিজ

গিল-জুরেলের দৃঢ়তায় সিরিজ ভারতের

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 14:50 Monday, February 26, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ম্যাচের চতুর্থ দিন দারুণ লড়াইয়ের আভাস দিয়েছিল দুই দলই। যেখানে জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিলো মাত্র ১৫২ রান। অন্যদিকে সমতায় ফিরতে ইংল্যান্ডের প্রয়োজন ছিল ১০ উইকেট। তবে রাঁচির উইকেট স্বপ্ন দেখচ্ছিল সফরকারীদের। যেখানে ম্যাচের দ্বিতীয় দিন থেকেই উইকেটে স্পিন ধরা শুরু করেছিল।

এদিন রোহিত শর্মা ও ইয়াশভি জায়সাওয়ালের ৮৪ রানের উদ্বোধনী জুটি ভাঙার পর, দলটির মিডল অর্ডারে ফাটল ধরান ইংলিশ স্পিনার শোয়েব বশির। ফলে জয়ের আশা জাগে দলটির। কিন্তু শুভমান গিল ও ধ্রুব জুরেলের ব্যাটে পাঁচ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌছে যায় ভারত। ফলে এক ম্যাচে হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে স্বাগতিকরা।

এর আগে রবিচন্দ্রন অশ্বিন ও কুলদীপ যাদব গুঁড়িয়ে দিয়েছিলেন ইংল্যান্ডের ব্যাটিং অর্ডার। ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ১৪৫ রানে অল আউট হলে জয়ের জন্য ১৯২ রানের লক্ষ্যে পায় ভারত। জবাবে তৃতীয় দিন ব্যাটিংয়ে নেমে ৮ ওভার ব্যাটিং করে ৪০ রান তুলে দিন শেষ করেন রোহিত ও জায়সাওয়াল।

চতুর্থ দিনও তাদের ব্যাটে করে জয়ের দিকে এগোতে থাকে ভারত। এ সময় নিজের হাফসেঞ্চুরি তুলে নেন অধিনায়ক রোহিত। কিন্তু তাদের ৮৪ রানের জুটি ভাঙেন জো রুট। এই স্পিনারের বলে এক্সট্রা কাভারে জিমি অ্যান্ডারসনের কাছে ক্যাচ তুলে দেন ৩৭ রান করা জায়সাওয়াল। এরপর ৫৫ রান করা রোহিতকে ফেরান টম হার্টলি। তার বলে উইকেট থেকে বের হয়ে সামনে এসে খেলার চেষ্টা করেন রোহিত। কিন্তু ব্যাটে বলে না হওয়ায় স্ট্যাম্প ভাঙেন উইকেটরক্ষক বেন ফোকস।

এরপর ২০ রানের মধ্যে আরো ৩ উইকেট হারায় ভারত। মূলত তরুণ স্পিনার বশির ভারতের মিডল অর্ডারে এই ফাটল ধরান। প্রথমে উইকেটে আসা রজত পতিদারকে শুন্য রানেই ফেরান বশির। এরপর জাদেজাকেও থিতু হতে দেননি তিনি। চার রানে জাদেজাকে ফেরানোর পর সরফরাজ খানকে ক্যাচের ফাঁদে ফেলেন বশির। তার বলে শর্ট লেগে থাকা অলি পপের কাছে ক্যাচ তুলে দেন এই ব্যাটার।

ফলে ১২০ রানেই পাঁচ উইকেট হারিয়ে বসে দলটি। এ সময় উইকেটে আসা জুরেলকে নিয়ে ভারতের হাল ধরেন গিল। তাদের ম্যাচজয়ী ৭২ রানের জুটিতে আর কোনো ফাটল ধরাতে পারেনি ইংল্যান্ডের স্পিনাররা। এ সময় দেখেশুনে খেলতে থাকা গিল তুলে নেন নিজের হাফসেঞ্চুরি। সবশেষ ১২৪ বলে ৫২ রানে অপরাজিত ছিলেন এই ব্যাটার।


তাকে দারুণ সঙ্গ দেয়া জুরেল খেলেছেন ৭৭ বলে ৩৯ রানের ইনিংস। ইংল্যান্ডের হয়ে বশির তিনটি ও রুট, হার্টলি নিয়েছেন একটি করে উইকেট। এই ম্যাচে প্রথম ইনিংসে ৪৬ রানে লিড পায় ইংলিশরা। কিন্তু দ্বিতীয় ইনিংসে মাত্র ১৪৫ রানে গুটিয়ে গেলে ভারত ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। ফলে পাঁচ ম্যাচের সিরিজে ৩-১ ব্যবধানে সিরিজ নিশ্চিত করেছে রোহিতের দল।