বশিরের ঘূর্ণিতে রাঁচিতে ইংল্যান্ডের দাপট

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 17:42 Saturday, February 24, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

রাঁচি টেস্টের দ্বিতীয় দিনই উইকেটে বেশ ভালো স্পিন ধরেছে। যেখানে দিনের শুরুতেই রবীন্দ্র জাদেজার ঘূর্ণিতে ৩৫৩ রানে থামে ইংল্যান্ড। জবাবে খেলতে নেমে ইয়াশভি জায়সাওয়াল ও শুভমান গিলের ব্যাটে দারুণ লড়াই করছিল স্বাগতিক ভারত। কিন্তু শোয়েব বশিরের ঘূর্ণিতে শঙ্কা জাগে দলটির অলআউট হওয়ার। তবে ধ্রুব জুরেল ও কুলদীপ যাদবের ব্যাটে ভর করে দ্বিতীয় দিনের শেষটা দেখেশুনেই পার করেছে ভারত। দ্বিতীয় দিন শেষে ভারতের সংগ্রহ ৭ উইকেট হারিয়ে ২১৯ রান।

আগের দিন ১০৬ রানে অপরাজিত থাকা জো রুট এদিন অপরাজিত ছিলেন ১২২ রান নিয়ে। এদিন ভারতের কাজটা করে দেন জাদেজা। তার বলে অলি রবিনসন ৫৮ রানে ফিরলে রুটের সঙ্গে তার ১০২ রানের জুটি ভাঙে। এরপর বশির, জেমস অ্যান্ডারসনকেও ফেরান জাদেজা। ফলে ৩৫৩ রানে থামে ইংলিশদের ইনিংস। ভারতের হয়ে জাদেজা সর্বোচ্চ চারটি ও আকাশ দীপ, মোহাম্মদ সিরাজ তিনটি করে উইকেট নিয়েছেন।

মাঝারি রানের জবাবে শুরুটা ভালো হয়নি স্বাগতিকদের। অ্যান্ডারসনের বলে মাত্র ৪ রান করেই সাজঘরে ফেরেন অধিনায়ক রোহিত শর্মা। এরপর জায়সাওয়াল ও গিল ধরেন ভারতের হাল। কিন্তু দলীয় ৮৬ রানে গিলকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন বশির। তার বলে ডিফেন্স করতে গিয়ে ৩৮ রান করে সাজঘরে ফিরেছেন এই ব্যাটার।

এরপর ১২ করা রজত পাতিদারকেও এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন বশির। এদিন ভারতের হাল ধরতে ব্যর্থ হয়েছেন জাদেজা। তিনিও শিকার হয়েছেন এই তরুণ স্পিনারের। ওলি পোপের হাতে ক্যাচ তুলে ১২ রানেই ফেরেন জাদেজা। বাকি ব্যাটারদের যাওয়ার আসার মাঝেও নিজের হাফসেঞ্চুরি তুলে নিয়েছিলেন জয়সাওয়াল।

ইঙ্গিত দিয়েছিলেন বড় ইনিংসের। তবে তাকে রান বাড়াতে দেননি বশির। ১১৭ বলে ৭৩ রান করে ফিরে যেতে হয় তাকে। এরপর ভারত হারায় সরফরাজ খানের উইকেট। টম হার্টলির নিচু হওয়া বলে স্লিপে থাকা রুটের কাছে ক্যাচ দিয়ে ফেরেন ১৪ রান করা এই ব্যাটার।

এরপর উইকেটে এসে থিতু হতে পারেননি রবিচন্দ্রন অশ্বিন। তাকেও ফিরিয়েছেন হার্টলি। তার বলে এলবিডব্লিউ হয়ে মাত্র একরানেই ফেরেন তিনি। এরপর ভারতের শঙ্কা জাগে বড় রানের ব্যবধান রেখেই অলআউট হওয়ার। কিন্তু জুরেল ও যাদবের নৈপুণ্যে আর কোনো উইকেট না হারিয়েই দিন শেষ করে ভারত।

দিনশেষে জুরেল অপরাজিত আছেন ৩০ রান করে। ৭২ বলে ১৭ রান করে তাকে দারুণ সঙ্গ দিচ্ছেন কুলদীপ। ফলে ১৩৪ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন শুরু করবে এই দুজন। ইংল্যান্ডের হয়ে বশির নিয়েছেন ৪ উইকেট। হার্টলি পেয়েছেন তিনটি ও অ্যান্ডারসন নিয়েছেন একটি উইকেট।