ভারত-ইংল্যান্ড সিরিজ

শুরুর ধাক্কা সামলে রুটের সেঞ্চুরিতে ঘুরে দাঁড়াল ইংল্যান্ড

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 17:54 Friday, February 23, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সিরিজের প্রথম তিন টেস্টে ইংল্যান্ডের ব্যাটারদের সবথেকে বেশি অস্বস্তিতে ফেলেছেন জসপ্রিত বুমরাহ। চতুর্থ টেস্টে এই পেসারকে ছাড়াই খেলছে ভারত। তাতে অবশ্য স্বস্তি পায়নি ইংলিশ ব্যাটাররা। বুমরাহর বদলে ডাক পাওয়া অভিষিক্ত আকাশ দীপ পরীক্ষা নিয়েছেন দলটির টপ অর্ডার ব্যাটারদের। তিনি একাই তিন উইকেট নিলে মধ্যাহ্নভোজ বিরতির আগেই ১১২ রানে ৫ উইকেট হারিয়ে বড় ধাক্কা খায় ইংলিশরা। কিন্তু জো রুটের লড়াকু সেঞ্চুরিতে লড়াইয়ে ফিরেছে ইংলিশরা। দিনশেষে তার অপরাজিত ১০৬ রানের ইনিংসে ভর করে প্রথম দিন ইংল্যান্ডের সংগ্রহ ৭ উইকেট হারিয়ে ৩০২ রান।

ভারতের মাটিতে টেস্ট ম্যাচে আগে ব্যাটিং করলে সুবিধা পাওয়া যায়, এমনটাই মন্তব্য করেছিল ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। তাই রাচিতে টস জিতে নিজের মন্তব্যে অটল থাকেন তিনি। শুরুটাও দারুণ করেছিলেন বেন ডাকেট ও জ্যাক ক্রলি। কিন্তু দলটির টপ অর্ডারকে অস্বস্তি ফেলেন অভিষিক্ত আকাশ। নিজের এক স্পেলেই ইংলিশদের তিন উইকেট তুলে নেন।

ইনিংসের দশম ওভারেই জোড়া আঘাত হানেন এই পেসার। যেখানে আকাশ ফেরান ১১ রান করা ডাকেটকে। তার গুড লেংথ ডেলিভারি ডাকেটের ব্যাট ছুঁয়ে ধ্রুব জুরেলের গ্লাভস বন্দি হয়। এর এক বল পরই শূন্য রানে ওলি পপকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তিনি। আরেক ওপেনার ক্রলিকেও নিজের পরের ওভারে শিকার করেন আকাশ।

তার সিম ডেলিভারিতে ৪২ রান করা ক্রলি বোল্ড হলে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের তৃতীয় উইকেট তুলে নেন এই পেসার। এরপর ইংল্যান্ডের ইনিংস মেরামতে নামেন জো রুট ও জনি বেয়ারোস্টো। তাদের দুজনের ব্যাটে করেই শতরান পার করে ইংলিশরা। কিন্তু মধ্যাহ্নভোজ বিরতির আগে দলটিকে আবারো বিপাকে ফেলেন দুই স্পিনার রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন।

ইংল্যান্ডের চতুর্থ উইকেটের ৫২ রানের জুটি ভাঙেন অশ্বিন। ৩৮ রান করা বেয়ারোস্টোকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তিনি। এরপর অধিনায়ক স্টোকস ফিরেছেন মাত্র ৩ রান করে। তাকে ফেরান জাদেজা। কিন্ত মধ্যাহ্নভোজের পর রুট ও বেন ফোকসের ব্যাটে ঘুরে দাঁড়ায় ইংল্যান্ড। এ সময় ১০৮ বলে নিজের হাফসেঞ্চুরি তুলে নেন রুট। গড়েন ফোকসের সঙ্গে ১১৩ রানের জুটি।

তাদের এই জুটিতেই দুইশ পার করে দলটি। এই জুটি ভাঙেন মোহাম্মদ সিরাজ। তার রিভার্স সুইংয়ে জাদেজার হাতে ক্যাচ তুলে দেন ৪৭ রান করা ফোকস। এরপর টম হার্টলিকেও ফেরান সিরাজ। ১৩ রান করা হার্টলি বোল্ড হয়ে ফেরেন সাজঘরে। অবশ্য উইকেটের অন্য পাশে থিতু হয়েছিলেন রুট। এ সময় ২১৯ বলে তুলে নিয়েছেন নিজের সেঞ্চুরি।

দিনের বাকি সময়টা অলি রবিনসনকে নিয়ে দেখেশুনেই কাটিয়েছেন রুট। ৯ চারের সাহায্যে ২২৬ বলে ১০৬ রান করে অপরাজিত আছেন রুট। রবিনসন অপরাজিত আছেন ৩১ রানে। ভারতের হয়ে আকাশ সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন। এছাড়া সিরাজ দুটি ও জাদেজা, আশ্বিন নিয়েছেন একটি করে উইকেট।