সংযুক্ত আরব আমিরাত ক্রিকেট

সংযুক্ত আরব আমিরাতের কোচ হলেন রাজপুত

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 21:45 Wednesday, February 21, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ভারতকে বিশ্বকাপ জেতানো কোচ লালচাঁদ রাজপুত। তার অধীনেই ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ভারত। এমন অভিজ্ঞ কোচকে তিন বছরের জন্য নিয়োগ দিলো সংযুক্ত আরব আমিরাত। বুধবার আমিরাতের ক্রিকেট বোর্ড বিষয়টি নিশ্চিত করেছেন।

রাজপুত ভারতের পোশাকে ১৯৮৫ সালে মোট ছয়টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। যার মধ্যে দুটি টেস্ট ম্যাচ এবং চারটি ওয়ানডে ম্যাচ রয়েছে। এরপর ভারত ছাড়াও আফগানিস্তান কোচ ছিলেন তিনি। ২০১৭ সালে আফগানদের টেস্ট মর্যাদার সময় দলের দায়িত্বে ছিলেন তিনি।

সবশেষ জিম্বাবুয়ের কোচ ছিলেন রাজপুত। ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত দলটির প্রধান কোচ ছিলে হিসেবে ছিলেন তিনি। এবার দায়িত্ব পেলেন আমিরাতের। দলটির অন্তর্বর্তীকালীন কোচ মুদাসসার নাজারের বদলে জায়গা হয়েছে ৬২ বছর বয়সী এই ভারতীয় কোচের। দলটির সঙ্গে কাজ করতে মুখিয়ে আছেন তিনি।

উচ্ছ্বসিত রাজপুত বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে সংযুক্ত আরব আমিরাত শক্তিশালী সহযোগী সদস্য দলগুলোর একটি হিসেবে উঠে এসেছে। ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে দলটি ক্রিকেটাররা ভালো কিছু পারফরম্যান্স করেছে। এখনকার দলটি অসাধারণ প্রতিভায় সমৃদ্ধ। আমি তাদের সঙ্গে কাজ করতে এবং তাদের ক্রিকেট দক্ষতা আরও কাজে লাগাতে মুখিয়ে আছি।’

রাজপুতের আনুষ্ঠানিকভাবে এই সপ্তাহ থেকে দলটির সঙ্গে কাজ শুরু করার কথা রয়েছে। কোচ হিসেবে তার প্রথম কাজ ২০২৭ ওয়ানডে বিশ্বকাপের বাছাই প্রতিযোগিতা লিগ টু এর ত্রিদেশীয় সিরিজ। দলটি নিয়ে রাজপুত বেশ আত্মবিশ্বাসী।

নতুন দল নিয়ে তিনি বলেন, ‘আমি আত্মবিশ্বাসী যে দুবাইয়ে সেরা মানের ক্রিকেট এবং অনুশীলনের সুবিধার দ্বারা ছেলেরা উন্নতি করতে থাকবে। সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেটের ভবিষ্যৎ খুবই উজ্জ্বল এবং আমার লক্ষ্য হবে দলকে আরও ধারাবাহিকভাবে পারফর্ম করা এবং তাদের আরও এগিয়ে নিয়ে যাওয়া।’