যুব বিশ্বকাপ

সেমিফাইনালে যেতে যা করতে হবে বাংলাদেশকে

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 19:42 Thursday, February 1, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সুপার সিক্সে নিজেদের প্রথম ম্যাচে নেপালের বিপক্ষে দাপুটে জয়ই পেয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ৫ উইকেটের জয়ে সেমিফাইনালের স্বপ্ন টিকে থাকলেও পথটা এখনও কঠিন মাহফুজুর রহমান রাব্বির দলের জন্য। পাকিস্তানের বিপক্ষে শেষ ম্যাচে শুধু জিতলেই হবে না পাকিস্তানের যুবাদের পেছনে ফেলতে হবে নেট রানরেটেও।

ভারতের বিপক্ষে হার দিয়ে যুব বিশ্বকাপের মিশন শুরু করেছিল বাংলাদেশ। যদিও পরের দুই ম্যাচে আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রকে হারিয়ে সুপার সিক্সে জায়গা করে নেয় টাইগার যুবারা। যুক্তরাষ্ট্র বাদ পড়ায় সুপার সিক্সে বাংলাদেশের পয়েন্ট যোগ হয় মাত্র দুই। তাতে করে সেমিফাইনালের সমীকরণটা বেশ কঠিন হয়ে দাঁড়ায় তাদের জন্য।

এদিকে বাংলাদেশের সঙ্গে সেমিফাইনালের দৌড়ে থাকা ভারত ও পাকিস্তান বেশ এগিয়ে। ৮ পয়েন্ট নিয়ে ভারতের সেমিফািইনাল খেলা প্রায় নিশ্চিতই। এই গ্রুপ থেকে বাকি এক দল হতে পারে বাংলাদেশ নয়ত পাকিস্তান। শেষ ম্যাচে একে অপরের বিপক্ষেই খেলতে নামবে তারা।

৬ পয়েন্ট নিয়ে বর্তমানে দুইয়ে রয়েছে পাকিস্তান। এদিকে তিনে থাকা বাংলাদেশের পয়েন্ট চার। পাকিস্তানকে হারাতে পারলে বাংলাদেশের পয়েন্ট হবে ছয়। তবে রান রেটে পাকিস্তান এগিয়ে থাকায় হেরেও সেরা চারে যাওয়ার সুযোগ আছে পাকিস্তানের। তাদেরকে টপকে সেমিফাইনালে যেতে হলে মেলাতে হবে কঠিন এক সমীকরণ। কারণ পাকিস্তানের নেট রানরেট ‍+১.০৬৪ আর বাংলাদেশের ‍+০.৩৪৮।

ফলে বাংলাদেশের জন্য জয়ের সঙ্গে চ্যালেঞ্জটা হবে নেট রানরেটে পাকিস্তানকে টেক্কা দেয়া। সেটি করতে হলে আগে ব্যাটিং করে ২৫০ কিংবা তার চেয়ে কম রান করে বাংলাদেশকে জিততে হবে অন্তত ৫০ রানে। দলের রান ২৫০ পার হলে জিততে হবে ৫১ রানের ব্যবধানে। এদিকে পাকিস্তান আগে ব্যাটিং করলে ৩৮ থেকে ৪০ ওভারের মাঝে জিততে হবে বাংলাদেশকে।

লক্ষ্য ২৫০ হলে বাংলাদেশকে জিততে হবে ৩৯ ওভারে। দুইশর মাঝে আটকে দিতে পারলে জয় পেতে হবে ৩৮.৪ ওভারের মাঝে। তবে পাকিস্তানের রান যদি তিনশ হয় তাহলে মাহফুজুর রহমান রাব্বির দলকে সেটা তাড়া করতে হবে ৩৯.৩ ওভারে। তাতে করে সেমিফাইনালে যেতে কঠিন পথই পাড়ি দিতে হবে বাংলাদেশের যুবাদের।