বিশ্বকাপ

‘অসম্মানের কিছু নেই’, বিশ্বকাপের ওপর পা রাখা নিয়ে মার্শ

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 17:37 Friday, December 1, 2023

|| ডেস্ক রিপোর্ট ||

উড়তে থাকা ভারতকে ঘরের মাঠে হারিয়ে ষষ্ঠ বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিল অস্ট্রেলিয়া। এরপর ট্রফি নিয়ে প্যাট কামিন্সদের উন্মাদনা ছিল ভিন্নমাপের। যার বেশ কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। সেখানে একটি ছবিতে দেখা যায় ট্রফির ওপর পা রেখে সোফায় বসে আছেন অজি অলরাউন্ডার মিচেল মার্শ। সেটাই নেট দুনিয়ায় সমালোচনার ঝড় তুলেছিল।

মার্শের এমন কাণ্ড ভালোভাবে নিতে পারেনি ভারতীয়রা। এমনকি ভারতীয় গণমাধ্যমের দাবি ছিলো পণ্ডিত কেশব নামের এক ভারতীয় সমর্থক মার্শের বিরুদ্ধে থানায় আনুষ্ঠানিকভাবে লিখিত অভিযোগ জানিয়েছেন। যিনি আলিগড়ের একজন আরটিআই অ্যাক্টিভিস্ট। কেশবের বিশ্বাস বিশ্বকাপ ট্রফিকে অপমান মানে ১৪০ কোটি ভারতীয়কেও অপমান করা।

সেই এফআইআরের কপি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের অফিসেও পাঠিয়েছেন। এমনটাই দাবি করেছিল ভারতীয় গণমাধ্যম। শিরোপার জন্য টানা ১০ ম্যাচ অপরাজিত থেকে লড়াই করেছিল রোহিত শর্মারা। নিজেদের কষ্টের শেষটা হয়েছে মলিন ভাবেই। তাই মার্শের এমন উদযাপনে কষ্ট পেয়েছেন দলটির পেসার মোহাম্মদ শামি।

মার্শের এমন কাণ্ড নিয়ে শামি বলেন, 'আমি কষ্ট পেয়েছি। যে শিরোপার জন্য বিশ্বের সব দল লড়াই করে, যে ট্রফি আপনি মাথার ওপর তুলে ধরেন, সেই ট্রফির ওপর পা রাখা আপনাকে আনন্দ দিতে পারে না।'

এতদিন অবশ্য এই বিষয় নিয়ে কোনো কথাই বলেননি মার্শ। তবে অবশেষ সেই ঘটনার এক সপ্তাহ পর মুখ খুললেন বিশ্বকাপ জয়ী এই অলরাউন্ডার। মার্শের মতে এই ছবিতে ট্রফিকে অসম্মান করার মত কিছুই দেখছেন না তিনি। এমনকি সামাজিক যোগাযোগমাধ্যমেও সেটা নিয়ে খুব বেশি কিছু দেখেননি তিনি।

বিতর্কিত সেই ছবি নিয়ে মার্শ বলেন, 'হ্যাঁ, সত্যি কথা বলতে আমি এই ছবিতে অসম্মান করার কোনো কিছুই করা হয়নি। এমনকি আমি এটা নিয়ে খুব বেশি চিন্তাও করিনি। শুধু তাই নয় এটা নিয়ে আমি সামাজিক যোগাযোগমাধ্যমেও খুব বেশি কিছু দেখিনি। এমনকি সবাই আমাকে বলেছে এটা নিয়ে (আলোচনাও) বন্ধ হয়ে গেছে। এটা নিয়ে এখন কিছুই নেই।'