বিশ্বকাপ

অসুস্থতাকে জয় করে পাকিস্তানকে হারিয়ে প্রশংসায় ভাসছেন জাম্পা

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 15:46 Saturday, October 21, 2023

|| ডেস্ক রিপোর্ট ||

পাকিস্তানের বিপক্ষে খেলবেন কিনা সেটা নিয়েই সংশয় তৈরি হয়েছিল অ্যাডাম জাম্পার। তবে ফ্লু, পিঠের ব্যথাকে দমিয়ে একাদশে ফিরলেন এই স্পিনার। এরপর বল হাঁতে পাকিস্তানের চারটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিলেন। ফলে ৬২ রানের জয় পায় অস্ট্রেলিয়া। অসুস্থতা সঙ্গী করে এমন পারফরম্যান্সে প্রশংসা কুড়িয়েছেন দলের অধিনায়ক প্যাট কামিন্স, মার্কাস স্টইনিসদের।

ব্যাঙ্গালুরুতে গতকালটা ছিলো ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শের। দুই অজি ওপেনার উদ্বোধনী জুটিতে গড়েন ২৫৯ রান। মার্শ সেঞ্চুরি করে ফিরলেও ওয়ার্নার করেছেন ১৬৩ রান। অবশ্য পরের ব্যাটাররা খুব একটা সুবিধা করতে না পারায় ৩৬৭ রানে থাকে অজিরা। জবাবে শুরুটা দারুণ হয়েছিল পাকিস্তানের। প্রথম উইকেটে তারাও তোলে ১৩৪। তবে দুই ওপেনারকেই ফেরান স্টইনিস।

এই অলরাউন্ডার প্রথম আঘাতটা হানলেও অজিদের হয়ে বল হাঁতে কাজটা সহজ করে দিয়েছেন জাম্পা। অধিনায়ক বাবর আজমকে ফেরানোর পর উইকেটে থিতু মোহাম্মদ রিজওয়ানকেও ফেরান এই স্পিনার। এরপর ইফতিখার আহমেদ ও মোহাম্মদ নাওয়াজকে ফেরান তিনি। মূলত তার নেয়া চার উইকেটেই জয়ের দেখা পায় অজিরা। শারীরিক চ্যালেঞ্জ নিয়েও এমন পারফরম্যান্সে মুগ্ধ দলের অধিনায়ক।

ম্যাচ শেষে কামিন্স বলেন, 'হ্যাঁ, লাজারাস (অ্যাডাম জাম্পা) অসাধারণ ছিল। গত দুই এক বা সপ্তাহ ধরে তিনি বিছানায় আছেন। এরপরও তিনি দুর্দান্ত ছিলেন। সে শুধুমাত্র নিজের ক্লাস দেখিয়েছে। মাঝের ওভার গুলোতে উইকেট নেয়ার জন্য সে সত্যই দারুণ বোলার। বাবর আজম এবং ইফতেখার- দুটোই বড় উইকেট ছিল।'

বিশ্বকাপে অজিদের শুরুটা ভালো না হলেও বল হাঁতে বেশ ভালোই করছেন জাম্পা। গত সোমবার শ্রীলঙ্কার বিপক্ষেও ৪৭ রানে ৪ উইকেট নেন তিনি। তবে পাকিস্তানের দুই ওপেনারকে ফেরানো স্টইনিস মনে করেন এখনও পর্যন্ত এটাই (পাকিস্তানের বিপক্ষে) ছিলো জাম্পার সেরা স্পেল। অসুস্থতা নিয়েও এমন পারফরম্যান্সে বেশ খুশি অজি এই অলরাউন্ডার।

স্টইনিস বলেন, 'আমি লাজারাসের (অ্যাডাম জাম্পা) জন্য খুব খুশি (হাসি)। তার ফ্লু হয়েছে, তার পিঠে ব্যথা হয়েছে, তার ঘাড়ে সমস্যা ছিল এবং তার নিতম্বেও চোট ছিল। কিন্তু সে সত্যিই দারুণ বোলিং করছে। আমি মনে করি এই ম্যাচে সে সেরা বোলিং করেছে। সুতরাং, তিনি আজ বিশ্রাম নেবে এবং আগামীকাল আরও শক্তিশালী হয়ে উঠবে।'